গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি পুনর্বিবেচনার বিষয়ে রুল

ডিসেম্বর ১৪, ২০১৫

9নিজস্ব প্রতিবেদক : গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন পুনর্বিবেচনা করা হবে না, তা জানতে চেয়ে তিন সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে গণশুনানি করে দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন পুনর্বিবেচনা করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে। সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রিট আবেদনকারী কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে আইনজীবী ছিলেন মো. সাইফুল আলম। বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন) ও প্রতিষ্ঠানের চেয়ারম্যাকে তিন সপ্তাহের মধ্যে  রুলের জবাব দিতে বলা হয়েছে।

চলতি বছরের ২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি চেয়ারম্যান এ আর খান। যেটা কার্যকর হয়  সেপ্টেম্বর থেকে। এ ছাড়া গ্যাসের দাম বাড়ানোর ফলে আবাসিক গ্রাহকদের অক্টোবর থেকে অতিরিক্ত ২০০ টাকা খরচ হচ্ছে। আর বাণিজ্যিক গ্রাহকদের খরচ বেড়েছে প্রতি ঘনমিটারে প্রায় দুই টাকা।

গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম প্রতি ঘনমিটার ৫ টাকা বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.