কলকাতা বইমেলায় অংশ নেবে বাংলাদেশ

ডিসেম্বর ২, ২০১৫

nurঢাকা জার্নাল: আগামী ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ৪০তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা-২০১৬ এ অংশ নেবে বাংলাদেশ।

বুধবার (২ ডিসেম্বর) সচিবালয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংস্কৃতিক বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৈঠকে সংস্কৃতি মন্ত্রী বলেন, কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ প্রতিবছর অংশ নেয়, এবারও নেবে। এবার বাংলাদেশ যাতে মেলায় ব্যাপক পরিসরে অংশ নিতে পারে সে বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে।

মন্ত্রী বলেন, গতবছর এ মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের জন্য বরাদ্দ ছিল স্বল্প পরিসর। এ বছর মেলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আগের তুলনায় বেশিসংখ্যক স্টল করা সম্ভব হবে। সেখানে পাঠকের চাহিদা মতো মানসম্পন্ন বই থাকবে।

সংস্কৃতি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার কলকাতা বইমেলায় বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, ইসলামিক ফাউন্ডেশন ও বাংলাদেশ শিশু একাডেমি অংশ নেবে। এছাড়া বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি সংশ্লিষ্ট ৩০টির বেশি বেসরকারি প্রকাশনা সংস্থা এতে অংশ নেবে।

প্রতিবছর কলকাতা আন্তর্জাতিক বইমেলায় দেশের ঐতিহ্যবাহী ভবন বা স্থাপনার আদলে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ নির্মাণ করা হয়। এ বছর বর্ধমান হাউজের আদলে এ প্যাভিলিয়নটি নির্মাণ করা হবে।

অন্য বছরের মতো এবারও বইমেলা চলাকালে নির্দিষ্ট একটি দিনকে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করা হবে। এদিনে একটি নির্ধারিত বিষয়ের ওপর সেমিনারের আয়োজন করা হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, অতিরিক্ত সচিব মাহবুবা মশকুর ও মো. মশিউর রহমান, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম, নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়কসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের প্রতিনিধিরা।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ০২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.