গণবিরোধী সরকার দলীয় ছাত্র সংগঠনের শেষ হাতিয়ার সন্ত্রাস-

নভেম্বর ২০, ২০১৫

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজগুলোতে ভর্তি বাণিজ্য আজ একটি সাধারণ নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আর এই অনৈতিক ভর্তি বাণিজ্যে বরাবরই অগ্রণী ভূমিকা পালন করতে দেখা গেছে ছাত্রলীগকে।

আগামী নতুন শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়ায় ছাত্রলীগের হস্তক্ষেপে কুড়িগ্রাম সরকারি কলেজে মহাসমারোহে ভর্তি বাণিজ্য শুরু হয়েছে। এর বিরুদ্ধে কলেজে ভর্তিচ্ছু এবং সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ভর্তি বাণিজ্য বিরোধী ছাত্র আন্দোলন গড়ে তুলেছে ছাত্র ইউনিয়ন। আন্দোলনের এক পর্যায়ে গতকাল ১৯ নভেম্বর দুপুরে ভর্তি বাণিজ্যের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর কারণে ছাত্র ইউনিয়ন কুড়িগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক সুজন মোহান্তের উপর সংঘবদ্ধভাবে সশস্ত্র হামলা চালিয়ে মারাত্মকভাবে আহত করে ছাত্রলীগ।

আজ এক যৌথ বিবৃতিতে ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি লাকী আক্তার এবং সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ ছাত্রলীগের হামলা এবং ভর্তি বাণিজ্যের বিরুদ্ধে তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানান। তারা বলেন, গণবিরোধী সরকার দলীয় ছাত্র সংগঠনের শেষ হাতিয়ার সন্ত্রাস। ছাত্রলীগ আজ কোনোভাবেই সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করে না, একটি সন্ত্রাসী সংগঠনের সাথে তাদের কোনো তফাৎ নেই।

অগণতান্ত্রিকতা, বিচারহীনতা সংস্কৃতি, শিক্ষাবাণিজ্য ও মৌলবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ছাত্র গণআন্দোলনের ডাক :

গতকাল ১৯ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ছাত্র ইউনিয়নের ৩৭তম সম্মেলন পরবর্তী প্রথম জাতীয় পরিষদ সভা। সারাদেশ থেকে আগত জাতীয় পরিষদের সদস্যদের উপস্থিতিতে ও লাকী আক্তারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদকের রিপোর্ট প্রস্তাব করেন জি এম জিলানী শুভ এবং সাংগঠনিক সম্পাদকের রিপোর্ট প্রস্তাব করেন সুমন সেন গুপ্ত। শোক প্রস্তাব পাঠ করেন সহ-সভাপতি তন্ময় ধর। অর্থ রিপোর্ট পাঠ করেন সহ-সভাপতি শিমুল কান্তি বৈষ্ণব। সাংগঠনিক সম্পাদকের রিপোর্টে সম্মেলন পরবর্তী পরিকল্পনা তুলে ধরা হয়।

সাধারণ সম্পাদকের রিপোর্টে শিক্ষাঙ্গণ পরিস্থিতি, জাতীয় রাজনৈতিক পরিস্থিতি এবং আন্তর্জাতিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হয়। শিক্ষাঙ্গণ পরিস্থিতি বিষয়ে বলা হয় শিক্ষার্থীদের অসচেতনতার সুযোগে শাসক শ্রেণি শিক্ষাকে পণ্যে পরিণত করার চক্রান্তকে বাস্তবায়ন করার লক্ষ্যে একের পর এক নিত্য নতুন পদ্ধতিতে তাদের পরিকল্পনা বাস্তবায়নে এগোচ্ছে। সমগ্র দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সরকার দলীয় ছাত্র সংগঠন, ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দল সন্ত্রাসের মুখে জিম্মি লাখো শিক্ষার্থী। মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ও তার পরিপ্রেক্ষিতে গড়ে ওঠা আন্দোলনে রাষ্ট্রের নির্মম নিস্পৃহতা প্রদর্শণ, চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় রাষ্ট্রে জনগণের কাছে জবাবদিহীতার কোনো সদিচ্ছা নেই। জাতীয় রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে বলা হয়, জাতীয়ভাবে আমরা একটি ক্রান্তিকালীন সময় পার করছি। একদিকে পুঁজিতন্ত্রে দিক্ষীত শাসকগোষ্ঠী বিকৃত শোষণ লুটপাটের বলি হচ্ছে জনগণ। অপরদিকে বিশ্বজুড়ে ইঙ্গমার্কিন সা¤্রাজ্যবাদের ওয়ার অন টেরর এর নামে দখলদারিত্ব কায়েমের নীল নকশা বাস্তবায়নের লক্ষ্যে ও সা¤্রাজ্যবাদের তাবেদার শাসকগোষ্ঠীর প্রত্যক্ষ মদদে আমাদের দেশে মৌলবাদী জঙ্গিগোষ্ঠী মাথাচাড়া উঠতে চাইছে। পুঁজিতান্ত্রিক রাজনীতির রাজনৈতিক দেউলিয়াত্বের শিকার এদেশের আপামর জনগণ। জনগণের আজ নিজের জীবনের নিরাপত্তা নেই, নেই কর্মসংস্থানের নিশ্চয়তা, স্বাধীন মতপ্রকাশের অধিকার। সমগ্র দেশে গণতন্ত্রের ছদ্মবেশে চলছে পুঁজিতান্ত্রিক স্বৈরাচার। দলীয় প্রতীক ব্যবহার করে স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে বলা হয়, দলীয় প্রতীক ব্যবহার করে স্থানীয় সরকার নির্বাচন করা হচ্ছে, প্রয়োজনে সরকার কর্তৃক মনোনীত ব্যক্তিকে নিয়োগ দেয়া যাবে। নির্বাচনকে অবাধ নিরপেক্ষ, পেশীশক্তি টাকার খেলা মুক্ত করতে ন্যূনতম করণীয় ব্যতিরকে এই সিদ্ধান্ত স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে সরকার দলীয় ক্লাবে পরিণত করার আশঙ্কা রয়েছে।

আন্তর্জাতিক পরিস্থিতি বিষয়ে বলা হয় আমাদের মনে রাখতে হবে একদিকে সা¤্রাজ্যবাদ বিশ্বজুড়ে আলকায়দা, আইএস নামক জঙ্গিগোষ্ঠীদের লালন পালন করছে, অপরদিকে সন্ত্রাস দমনের নামে বিশ্বে শান্তিকামী জনগণের উপর অন্যায় যুদ্ধ চাপিয়ে ইঙ্গমার্কিন সা¤্রাজ্যবাদের অর্থনীতির ভিত্তি অস্ত্রব্যবসাকে চাঙ্গা করছে। মধ্যপ্রাচ্যে আইএস সহ অন্যান্য সন্ত্রাসী সংগঠনসমূহ দমনে সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়ে রাশিয়া সিরিয়ায় আইএস-এর উপর বিমান হামলা চালাচ্ছে। আগামী দিনে বৈশ্বিক রাজনীতিতে মার্কিন সা¤্রাজ্যবাদে একচ্ছত্র আধিপত্য খর্ব হতে চলেছে। তবে এটি কোনো মানবিক সমাজতান্ত্রিক পটপরিবর্তন নয় বরং মেগা সা¤্রাজ্যের বিপরীতে একাধিক উদীয়মান সা¤্রাজ্য আমরা দেখতে পাচ্ছি। সভায় আলকায়দা ও আইএস-এর উত্থান সম্পর্কে তথ্য বহুল বক্তব্য রাখেন সহ-সভাপতি লিটন নন্দী।

সভা থেকে সারাদেশে শিক্ষার বাণিজ্যিকীকরণ, অগণতান্ত্রিকতা বিচারহীনতার সংস্কৃতি এবং মৌলবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ছাত্র গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.