মোদিজলিয়ানির নগ্ন নারী, বিক্রি হলো ১৭ কোটি ডলারে

নভেম্বর ১০, ২০১৫

37গতকাল রাতে নিলামে বিক্রি হলো একটি চিত্রকর্ম। বিশ্বের সবচেয়ে বড় অকশন হাউজ লন্ডনের ক্রিস্টিস-এ ইতালিয়ান এক শিল্পীর আঁকানো ছবিটি বিক্রি হয়েছে ১৭০,৪০৫,০০০ ডলারে। এটাই নিলামের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যে বিক্রি হওয়া চিত্রকর্ম।

ইতালির চিত্রশিল্পী ও ভাস্কর অ্যামিদিও ক্লেমেন্টি মোদিজিলিয়ানির আঁকানো এক নগ্ন নারীর চিত্রকর্মের নাম ‘ন্যু কাউচি’। ১৭ কোটি ৪ লাখ ৫ হাজার ডলার বিক্রি হওয়া ছবিটি দ্বিতীয় সর্বোচ্চ মূল্যের রেকর্ড দখল করেছে। এর আগে পিকাসোর “লেস ফেমেস ডি’আলগার (ভার্সন ‘ও’)” ছবিটি ক্রিস্টিস-এ বিক্রি হয় ১৭৯.৪ মিলিয়ন বা ১৭ কোটি ৯৪ লাখ ডলারে।

নিলামে তোলার ৯ মিনিটের মাথায় ছবিটি বিক্রি হয়ে যায়। যিনি কিনেছেন তার বিড আসে টেলিফোনের মাধ্যমে। ১৯১৭-১৯১৮ সালের ক্যানভাসটি বিংশ শতকের প্রথম দিকে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। এমন সাহসী ঢংয়ে এক নগ্ন নারীর চিত্রকর্মকে অনেকেই ভালো চোখে দেখেননি।

চিত্রকর্ম সম্পর্কিত একটি নোটে বলা হয়, ‘ন্যু কাউচি’ ঘরানার ৭১টি চিত্রকর্ম তুলে ধরা হয় ক্রিস্টিস-এ। টাইমস-এর এক রিপোর্টে বলা হয়, বছর খানেক আগেই মোদিজিলিয়ানির ‘টেতে’ এক ভাস্কর্য ৭ কোটি ৭ লাখ ডলারে বিক্রি করা হয়। তার অপর একটি চিত্রকর্ম ৪ কোটি ২৮ লাখ ১০ হাজার ডলারে বিক্রি হয়।

ক্রিস্টিস-এ আরেকটি ‘নগ্ন নারী’ চিত্রকর্ম রয়েছে যার দাম ২০-৩০ মিলিয়ন ডলার আশা করা হচ্ছে। চিত্রকর্ম ও ভাস্কর্য সংগ্রহে মানুষের আগ্রহ অনেক বলে জানায় ক্রিস্টিস। এই মুহূর্তে গোটা বিশ্ব থেকে শিল্প অনুরাগী মানুষরা ক্রিস্টিস-এ ঢুঁ মারেন নিয়মিত।

অ্যাসোসিয়েটেড প্রেস জানায়, এ সপ্তাহেই ১ বিলিয়ন ডলার মূল্যের চিত্রকর্ম ও ভাস্কর্য বিক্রির আশা করছে ক্রিস্টিস।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.