রহস্যময় স্বপ্নের অর্থপূর্ণ তাৎপর্য

নভেম্বর ১০, ২০১৫

রহস্যময় স্বপ্নের অর্থপূর্ণ তাৎপর্য

রহস্যময় স্বপ্নের অর্থপূর্ণ তাৎপর্য

আপনি কি স্বপ্ন দেখেন স্বপ্ন দেখতে আসলে কেমন? মানুষ কেন স্বপ্ন দেখে? স্বপ্ন দেখলে কি হয়? মানুষ কি সব সময় স্বপ্ন দেখে? এসবের উত্তরে মনোবিদরা বলেন‚ আমরা নাকি রোজ রাতে স্বপ্ন দেখি এবং স্বপ্ন সবসময় সাদাকালো হয়। স্বপ্ন নিয়ে গবেষণার শেষ নেই। সংস্কার-কুসংস্কার কাটিয়ে এখন আমরা সবাই জানি ঘুমের ভিতর দেখা স্বপ্ন আসলে আমাদের মনের প্রতিচ্ছবি। কিছু স্বপ্ন আছে যা আমরা প্রায়ই দেখি। এরকম কিছু ‘কমন ড্রিমস‘-এর তাৎপর্য ব্যাখ্যা করেছেন মনস্তাত্ত্বিকরা।

স্কুলজীবন :

শৈশব‚ কৈশোর পেরিয়ে সাবালক বয়সেও যদি স্বপ্নে স্কুল আপনার পিছু না ছাড়ে তাহলে বুঝতে হবে আপনি নিজেকে আরও ভাল করে বুঝতে চাইছেন। জীবন থেকে শিক্ষা নিতে চাইছেন।

পরীক্ষা :
স্কুলে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু কিছুই মনে পড়ছে না। বাকিরা সবাই লিখে যাচ্ছে। এর অর্থ হল‚ আপনি নিজের মূল্যায়ন করেন। অনুবীক্ষণের তলায় রেখে কাঁটাছেড়া করছেন নিজের ফেলে আসা জীবন।

শিক্ষক :
স্কুল-কলেজের এমন কোনও শিক্ষককে হঠাৎ দেখলেন স্বপ্নে। তাঁকে হয়তো আপনি খুব শ্রদ্ধা করতেন। মনোবিদরা বলছেন‚ আপনি নিজের জীবনে কোনও পথপ্রদর্শককে খুঁজছেন।

টাকা :
আপনার নিজের শক্তি সামর্থ্যের প্রতীক। বা‚ আপনি জীবনে পরিবর্তনলাভের অপেক্ষায় আছেন।

বিয়ে :
প্রথমত সরাসরি বিয়ের ইচ্ছে। দ্বিতীয়ত‚ নিজের নারী অথবা পুরুষ সত্তাকে অন্য কারও সঙ্গে বিলীন করে দেওয়ার গোপন সাধ।

শিশু :

প্রথম ব্যাখ্যা অবশ্যই সন্তানকামনা। কিন্তু যদি সন্তানলাভের পরেও এই স্বপ্ন ফিরে আসে‚ তাহলে হতে পারে আপনি হয়তো নিজে স্নেহের কাঙাল।

জল :
জলের কোনও নির্দিষ্ট আকার হয় না। যে পাত্রে রাখা হয় সেই আকার ধারণ করে। আমাদের মনও তাই। যখন যেরকম অবস্থা‚ সেই অনুযায়ী চলে। তাই স্বপ্নে শান্ত পুকুর দেখার অর্থ আপনার মানসিক অবস্থা শান্ত। কিন্তু যদি উত্তাল সমুদ্র দেখেন তাহলে কিন্তু আপনি মানসিক উদ্বেগের শিকার।

পাহাড় :
জীবনে বাধার প্রতীক। যদি দেখেন পাহাড়ে উঠছেন‚ বুঝতে হবে আপনি কিছু অ্যাচিভ করতে চাইছেন। যদি পাহাড়ের উপরে নিজেকে দাঁড়িয়ে নিচে তাকাতে দেখেন তাহলে নিজের জীবনের রিভিউ করতে চাইছেন।

পশু :
স্বপ্নে পশু দেখা মানে নিজের সত্তাকেই দেখা। যে সত্তা নাকি ক্রমাগত প্রকৃতির সঙ্গে লড়াই করে চলেছে বাঁচার জন্য। যদি দেখা যায়‚ হিংস্র পশু ধাওয়া করেছে‚ তাহলে সেটা হতে পারে মনের অবদমিত রাগ এবং আগ্রাসন। যেটা হয়তো কোনও কারণে প্রকাশ করা যাচ্ছে না।

মৃত্যু :
কোনও অশুভ ইঙ্গিত নয়। মনোবিদরা বলছেন‚ স্বপ্নে মৃত্যু মানে জীবনে পরিবর্তনের প্রত্যাশা করা। বা‚ মানসিক শোকের সঙ্গে মানিয়ে নেওয়ার প্রয়াস।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.