জাফর ইকবালের ক্ষোভ : খুন নয়, ব্লগে লিখলেই অপরাধ!

নভেম্বর ৪, ২০১৫

14শাবি প্রতিনিধি : মুক্তমনা লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘খুন নয়, ব্লগে লিখলেই অপরাধ।’ তিনি বিস্ময় প্রকাশ করে আরো বলেন, ব্লগাররা যেটা লেখে, সেটা হচ্ছে অপরাধ!’ এরপরই তিনি প্রশ্ন ছোড়েন, আমরা কি এই দেশ চেয়েছিলাম? এমন দেশের জন্য কি অপেক্ষা করছিলাম? সরকার প্রকাশক ও ব্লগার হত্যার খুনিদের ধরতে আন্তরিক নয় বলে মন্তব্য করেন তিনি।

সরকারের উচ্চপর্যায়ের লোকজন নৃশংসভাবে এমন হত্যাকাণ্ডকে বিচ্ছিন্ন ঘটনা বলায় তার সমালোচনা করে তিনি বলেন, একই দিনে একই সময়ে দুই জায়গায় দুজন লেখক- প্রকাশকের ওপর হামলা করা হয়েছে। এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা হতে পারে না।

এটাকে বিচ্ছিন্ন বলা হয় কীভাবে? হয় আমি বিচ্ছিনের মানে জানি না অথবা উনি বিচ্ছিন্নের মানে বোঝেন না।

মুক্তমনা লেখক, ব্লগার ও প্রকাশকদের ওপর নৃশংস হামলা ও হত্যার প্রতিবাদে বুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত সমাবেশে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, সরকার মনে করে, যাদের হত্যা করা হয়েছে তারা হচ্ছে ব্লগার। তারা নাস্তিক। ব্লগার শব্দটা এখন একটা অভিশপ্ত শব্দ। যদিও এমনটা হওয়ার কথা নয়।

বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল ও সমাবেশের আয়োজন করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরাম।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের টিচার্স ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সব সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে এক সমাবেশে মিলিত হয়। এ সময় ফোরামের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলমের সভাপতিত্বে এবং যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মোস্তাবুর রহমানের পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন- অধ্যাপক ইয়াসমিন হক, অধ্যাপক নাজিয়া চৌধুরী, অধ্যাপক দীপেন দেবনাথ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.