মাথাব্যথার সমাধানে কিছু ঘরোয়া টিপস

অক্টোবর ২৯, ২০১৫

18মাথাব্যথায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। কম-বেশি আমরা সবাই মাথাব্যথায় ভুগি। মাথাব্যথা অনেক কারণে হতে পারে। অতিরিক্ত কাজের চাপে অথবা হরমোন প্রবাহের কারণে হতে পারে। অনেকে মাথাব্যথার সহজ সমাধান হিসেবে ট্যাবলেট সেবন করেন। কিন্তু কিছু ঘরোয়া টিপস কমিয়ে দিতে পারে আপনার মাথাব্যথা।

আদা চা : আদা চায়ে আছে দারুণ ওষুধি গুণ। এটা এতটাই প্রবল যে, সঙ্গে সঙ্গে মাথাব্যথা কমিয়ে ফেলবে। চায়ে কিছু আদা কুচি দিয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেল আদা চা। কাজের চাপে এক কাপ চা আপনি পান করতেই পারেন, যা আপনাকে চাঙ্গা করে তুলতে পারে নিমিষে।

আকুপ্রেশার থেরাপি : মাথাব্যথা কমানোর একটি অতি প্রচীন পদ্ধতি হচ্ছে আকুপ্রেশার থেরাপি। এটি খুব সহজেই মাথাব্যথা দূর করে। ঘাড়ে ও মাথায় প্রেশারপয়েন্টে আকুপ্রেশার থেরাপি ব্যবহার করতে পারেন।

ল্যাভেন্ডার : একাধিক গবেষণায় দেখা গেছে, ল্যাভেন্ডারের তেলের ঘ্রাণ শুকলে মাথাব্যথা কমে যায়।

গান শুনে : ২০০১ সালের এক গবেষণায় দেখা গেছে, গান থেরাপি বা গান শুনলে মাথাব্যথা অনেকাংশে কমে যায়। কারণ এটা অতিরিক্ত কাজের চাপ দূর করে মানসিক প্রশান্তি এনে দেবে সহজেই।

আইসপ্যাক বা বরফ থেরাপি : খুব দ্রুত মাথাব্যথা কমানোর একটি সহজ পদ্ধতি বরফ থেরাপি। একটি আইসপ্যাক মাথার উপর ধরে রাখলে মাথাব্যথা কমে যায়।

মিষ্টি কুমড়ার বিচি চিবানো : এক গবেষণায় দেখা গেছে, মিষ্টি কুমড়ার বিচি মাথাব্যথা কমাতে সাহায্য করে। কারণ এতে আছে উচ্চমাত্রার ম্যাগনেসিয়াম সালফেট।

হেঁটে আসুন : ১০ মিনিট খোলা হাওয়ায় হেঁটে আসুন, দেখবেন মাথাব্যথা কমে গেছে। কারণ এর প্রাকৃতিক শক্তি মানসিক চাপ কমাতে সাহায্য করে।

মেডিটেশন বা ধ্যান করুন : ধ্যান কমাতে পারে আপনার মাথাব্যথা। নিরিবিলি ঘরের এক কোণে বসে চোখ বন্ধ করুন। এবার গাঢ় শ্বাস নিন। দেখবেন মাথাব্যথা কমে গেছে।

কুসুম কুসুম গরম পানিতে গোসল : মাথাব্যথা করছে- দৌড়ে চলে যান শাওয়ারের নিচে। কুসুম কুসুম পানিতে গোসল করে নিন। দেখবেন মাথাব্যথা চলে গেছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.