প্রক্রিয়াজাত মাংসে ক্যান্সারের ঝুঁকি!

অক্টোবর ২৬, ২০১৫

03বেকন, হ্যাম বা সসেজ মাংসে ঠিক একই ধরণের ক্যান্সার ঝুঁকি রয়েছে যা সিগারেটের মাঝে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি প্রতিবেদনে এরকম তথ্য পাওয়া যায়। সোমবার তাদের একটি মিডিয়া রিপোর্টে এই তথ্য জানানো হয়।

ডব্লিউএইচও মনে করেন, প্রক্রিয়াজাত মাংসে ক্যান্সারজনক পদার্থ মিশে থাকতে পারে। এছাড়াও শুক্রবার প্রকাশিত ডেইলি মেইলের একটি প্রতিবেদন থেকে জানা যায় মাংস আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর।

হু এর আন্তর্জাতিক সংস্থা ক্যান্সারের রিসার্চ করার পর তারা বিশ্বাস করেন যে, ক্যান্সার হবার পেছনে যে ৫টি মূল কারণ রয়েছে তন্মদ্ধে অ্যালকোহল, অ্যাসবেসটস, আর্সেনিক ও সিগারেটের পাশাপাশি এখন মাংস ও যুক্ত হয়েছে।

গবেষণায় দেখা যায় যে সকল মানুষ অনেক বেশি মাংস খাবার হিসেবে গ্রহণ করেন, তারা অল্প পরিমাণে শাক-সবজি গ্রহণ করেন। যার ফলে ক্যান্সারের বিরুদ্ধে এসকল সবজি প্রতিরোধ করে।

প্রায় ১০টি দেশের বিজ্ঞানীরা এই তথ্য আবিষ্কার করেন। প্রক্রিয়াজাত মাংস ধোয়া, লবণ, কিউরিং ও বিভিন্ন কেমিক্যাল যুক্ত করে তৈরি করা হয়। যেমন- হ্যাম, বেকন, বার্গার, হট ডগ এবং কিছু সসে ব্যবহার করা হয়। এ সকল খাবার আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। ক্যান্সারের উৎপাদক হিসেবে বার্গার কেউ অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা যায়।–সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.