সবজির দাম বৃদ্ধি ,খাওয়া কমিয়েছে কম আয়ের মানুষ

অক্টোবর ১১, ২০১৫

10সবজির দাম বৃদ্ধি পাওয়ায় পরিমাপের একক কেজি থেকে আড়াইশ গ্রাম বা পোয়াতে নেমেছে। সবজির দাম জিজ্ঞাসা করলে অধিকাংশ ক্ষেত্রে বলা হচ্ছে আড়াইশ গ্রাম বা পোয়ার দাম। গতকাল শনিবার রাজধানীর মিরপুর-১০, রাজাবাজার, সেগুনবাগিচা, তেজগাঁও ও আরামবাগ বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।
প্রতি আড়াইশ গ্রাম (এক পোয়া) কাঁচা মরিচের দাম ৪৫ থেকে ৫০ টাকা, শিমের পোয়া ৩৫ থেকে ৪০ টাকা, ভেন্ডি ২০ টাকা পোয়া, পটলের পোয়া ১৫ টাকা, বেগুন ২০ টাকা পোয়া, বরবটি ২০ টাকা, টমেটো ২৫ টাকা এবং করল্লার পোয়া ১৫ টাকা। তবে কিছু পণ্য ওজনে ভারি হওয়া ও তুলনামূলক কম দাম হওয়ার কারণে এখনও কেজি হিসাবে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি পেঁপে ৩০ থেকে বাজার ভেদে ৪০ টাকা। আলুর কেজি ২৮ টাকা। মাঝারি ধরনের লাউ বিক্রি হচ্ছে ৫০ টাকা পিস, ৫০০ গ্রাম ওজনের বাঁধাকপির দাম ৪০ টাকা। নতুন করে আরেক দফা পিয়াজের দাম বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি।
এ চিত্র দেখা গেছে কম আয়ের মানুষের বসবাসের এলাকার বাজারগুলোতে। এসব এলাকার ব্যবসায়ীরা কেজির স্থলে পোয়ার দাম বলছে। জানা গেছে, এসব এলাকায় সবজির দাম বৃদ্ধির কারণে কম আয়ের মানুষ সবজি কেনার পরিমাণ কমিয়ে দিয়েছে। কম করে খাচ্ছে সবজি। এ কারণে কেজির তুলনায় পোয়া বা আড়াইশ’ গ্রাম মুখস্ত হয়ে গেছে। তবে অভিজাত এলাকার বাজারগুলোতে দাম যতই বেশি হোক ব্যবসায়ীরা বলছে কেজির দাম।
কিন্তু কেন সবজির দাম বাড়ছে জানে না বিক্রেতারা। এ ব্যাপারে মিরপুরের-১০ সেকশনের সবজি বিক্রেতা আ. রহিম জানান, কেন সবজির দাম বাড়ছে জানি না। আগে অনেকবার বলেছি, বন্যা ও অতি বৃষ্টির কারণে সবজির দাম বেড়েছে। এখন বললে লোক আর বিশ্বাস করতে চায় না। তাই বলছি বেশি দামে কিনি তাই বেশি দামে বিক্রি করছি। তবে কেউ কেউ জানান, ঈদের সময় লোকজন শাক-সবজি কম খায়। তাই দাম একটু কম ছিল। দাম বৃদ্ধির ফলে কম আয়ের মানুষ সবজি কম কিনছে বলেও তিনি জানান।
তবে এখন সবজির চাহিদা বেড়েছে বিধায় দাম বেশি। সবজির পাশাপাশি শাকের দামও বেড়েছে। প্রতি আঁটি লাউ শাক ৩০ টাকা, যা গত সপ্তাহে ২০ টাকায় বিক্রি হয়েছে। লাল শাক ও সবুজ শাকের আঁটি ১০ টাকা থেকে বেড়ে ২০ টাকা। অপরিবর্তিত রয়েছে পালং শাক ৩০ টাকা ও পুঁইশাক ২০ থেকে ২৫ টাকা।
‘শীতের সবজি তেমনভাবে এখনও বাজারে আসেনি, এলে দাম কিছুটা কমতে পারে বলে জানান মালিবাগ বাজারের সবজি বিক্রেতা মালেক। তবে, কারওয়ান বাজারে গত সপ্তাহ থেকেই ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে শাক-সবজির। দাম বাড়ার কারণ কী? জবাবে কারওয়ান বাজারের সবজি বিক্রেতা মামুন বলেন, ‘মানুষ আর কত মাংস খাবে, এখন সবাই সবজি খাচ্ছে। তাই চাহিদা বেড়েছে। কিন্তু ঢাকার বাইরে থেকে এখনও শীতের সবজির সরবরাহ বাড়েনি বিধায় বাড়তি দাম।’
এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল সবজির বাজার মূল্য নিয়ে গ্রাহকদের আশ্বস্ত করার চেষ্টা করেছে। বুধবার এক বৈঠকে জানানো হয়, শীতের সবজি ওঠা শুরু করলেই সবজির দাম কমা শুরু করবে। তার জন্য ১ থেকে ২০ দিন অপেক্ষা করতে হতে পারে। তখন সবজির দাম কমে যাবে। তবে তখনও সবজির দাম না কমলে সবজি আমদানি করা যায় কিনা-এমন আলোচনা হয় বৈঠকে।
এদিকে মাছ-মাংসের দাম স্থিতিশীল রয়েছে। মালিবাগ ও মুগদা বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে যা গত সপ্তাহে ১৪০ টাকায় বিক্রি হয়েছে। লেয়ার মুরগি গত সপ্তাহের থেকে ১০ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগির হালি অপরিবর্তিত বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকায়। তবে, ফার্মের মুরগির দাম কারওয়ান বাজারে ১০ টাকা বেড়েছে কেজি প্রতি। গত সপ্তাহে ব্রয়লার ১১০ টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। লাল লেয়ারের দাম অপরিবর্তিত ১৫০ টাকা কেজি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.