সাহিত্যে নোবেল পেলেন বেলারুশের সাংবাদিক সভেতলানা

অক্টোবর ৯, ২০১৫

15২০১৫ সালের সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার সুইডিশ একাডেমি বেলারুশের সাংবাদিক সভেতলানা অ্যালেক্সিয়াভিচকে এ বছর সাহিত্যে নোবেল বিজয়ী ঘোষণা করেছে।

সুইডিশ একাডেমির বিবৃতিতে বলা হয়, সেভেৎলানা অ্যালেক্সিয়েভিচকে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে তার ছন্দোময় লেখনীর জন্য, যার মাধ্যমে তিনি সমকালীন দুর্দশা ও সাহসিকতার বয়ান তুলে এনেছেন।

৬৭ বছর বয়সী সেভেৎলানার জন্ম ১৯৪৮ সালের ৩১ মে বেলারুশে। তার বাবা বেলারুশিয়ান ও মা ইউক্রেনীয়। তার বেড়ে ওঠা পিতৃভূমি বেলারুশেই। স্কুল শেষে তিনি স্থানীয় বেশ কয়েকটি পত্রিকায় রিপোর্টার হিসেবে কর্মজীবন শুরু করেন।
‘চেরনোবিল দুর্ঘটনা’ ও ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের’ মর্মস্পর্শী ঘটনা প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় তার সাহিত্যে তুলে আনার মধ্যে দিয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর কাড়েন।

তার লেখনীতে মূলত সোভিয়েত ইউনিয়ন ও সোভিয়েত পরবর্তী সময়ের মর্মস্পর্শী ইতিহাস উঠে এসেছে। তার সবচেয়ে উল্লেখযোগ্য সাহিত্যকর্ম হচ্ছে ‘দ্য ওয়ার ইন আফগানিস্তান’ বা ‘জিংকি বয়েস’, যা ইংরেজিসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। এছাড়া তার বাচনিক বর্ণনামূলক গ্রন্থ ‘চেরনোবিল ডিজাস্টার’ও বেশ প্রশংসা কুড়িয়েছে।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত ১১১ জন সাহিত্যিককে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.