June 28, 2017, 11:32 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ১১:৩২

হিন্দুদের ওপরে নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ বিজেপির

indias-credit-rating-could-be-downgraded-if-it-doesnt-curb-current-spending-and-if-weak-gdp-growth-causes-revenue-shortfallsঢাকা জার্নাল: দেশে জামাত-শিবিরের নাশকতার বলি সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর কথিত নির্যাতনের প্রতিবাদে সোমবার ভারতের হিন্দুত্ববাদী দল বিজেপি-র কয়েকশো সমর্থক উত্তরপূর্ব ত্রিপুরার আখাউড়া সীমান্তে বিক্ষোভ সমাবেশ করেছেন।

প্রতিবাদ জানাতে তারা ‘ঢাকা চলো’র ডাক দিয়েছিলেন, কিন্তু ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী আর পুলিশ সীমান্ত চেকপোস্টের বেশ কিছুটা আগেই বিজেপি সমর্থকদের আটকে দেয়।

রাজ্য বিজেপি’র প্রধান সুধীন্দ্র দাশগুপ্ত বলছেন যে তাদের ওই ‘ঢাকা চলো’ কর্মসূচি একদিকে যেমন ছিল বাংলাদেশের হিন্দু-বৌদ্ধ সম্প্রদায়ের ওপরে হামলার প্রতিবাদে তেমনই হিন্দু সম্প্রদায়ের উপাসনালয়গুলোর ওপরে যেসব হামলা হয়েছে, সেগুলি তৈরি করে দেওয়ার দাবিও ছিল।

ঢাকার শাহবাগে গণজাগরণ মঞ্চের যে প্রতিবাদ চলছে দীর্ঘদিন ধরে – তার সঙ্গে সহমর্মিতা প্রকাশও তাঁদের অ্যাজেন্ডা ছিল।

পুলিশ বিজেপি সমর্থকদের সীমান্তে আটকে দেওয়ার পরে যে সভা অনুষ্ঠিত হয় সেখানে বিজেপি নেতারা বলেছেন, বাংলাদেশ সরকার সংখ্যালঘুদের ওপরে হামলা ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে ঠিকই, কিন্তু আরও একটু কঠোর হওয়ার দরকার ছিল।

পরে তারা আগরতলার বাংলাদেশ উপদূতাবাসে একটা স্মারকলিপিও জমা দেন।

এদিকে, ভারতের প্রভাবশালী হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আর এস এসের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি , অখিল ভারতীয় প্রতিনিধি সভা বাংলাদেশ আর একই সঙ্গে পাকিস্তানে সংখ্যালঘুদের ওপরে সাম্প্রতিক হামলা ও নির্যাতনের নিন্দা করেছে বেশ কড়া ভাষায়।

দু’দিন ধরে চলা বৈঠকের প্রথম প্রস্তাবটিই এই বিষয়ে।

আরএসএসের প্রধান মুখপাত্র মনমোহন বৈদ্য বলছেন, পাকিস্তান বা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে হিন্দুদের ওপরে আক্রমণের ঘটনাগুলোতে ভারতের চুপ করে থাকা উচিত নয়।

বরং ওই দুই দেশের সরকারের ওপরে চাপ দেওয়া উচিত ভারতের  যাতে হিন্দুদের নিরাপত্তা সুনিশ্চিত করা যায়।

এছাড়াও বলা হয়েছে, পাকিস্তান বা বাংলাদেশ থেকে যেসব সংখ্যালঘু মানুষ পালিয়ে আসছেন, তারা নিজের দেশে ফিরে যাওয়ার আগে পর্যন্ত যাতে দেখভাল করা যায়, তার জন্য সুস্পষ্ট জাতীয় উদ্বাস্তু পুনর্বাসন নীতি প্রণয়ন করা উচিত।

আরএসএস আরও বলেছে, শুধু সম্প্রতি নয়, ১৯৪৭ এর দেশ ভাগের পর থেকেই ক্রমাগত পাকিস্তান আর বাংলাদেশে হিন্দুদের ওপরে অত্যাচার চলেছে  যেটা দুই দেশের জনসংখ্যাতেও প্রমাণিত হয়েছে। সূত্র:বিবিসি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল