অনুতাপ নয়

সেপ্টেম্বর ১৪, ২০১৫

pic3জীবনকে নিজের মত করে উপভোগ করার অধিকার আছে সকলের। অন্যায় করলে সেটা অনায়াসে স্বীকার করে ক্ষমা চাওয়ায় যেমন মহত্ত্ব প্রকাশ পায়, তেমনি অন্যকারো কথা ভেবে অকারণ অনুতাপ নিজের অস্তিত্বকে হরণ করে। সুন্দর জীবন সকলের অধিকার। তাই জীবনের কিছু ব্যাপারে অনুতপ্ত হওয়া উচিত নয়।

১)আপনার সত্যি কথাটির জন্য
অনেক সময় সত্যি কথাটি অনেকের কাছে তেতো লাগতেই পারে। যখন আপনি দেখেন আপনার সত্য কথাটির কারণে সামনের মানুষটি কষ্ট পেয়েছেন তখন নিজেকে একটু দোষী লাগতেই পারে। কিন্তু তাই বলে নিজের সত্য বলার ব্যাপারটিকে ভুল হিসেবে উপস্থাপন করবেন না ক্ষমা চেয়ে। কারণ সত্য যতোই তেতো লাগুক সত্যকে পরিবর্তন করা যায় না।

২) নিজের অতীত
নিজের অতীতের ভুলের জন্য বর্তমানে কারো কাছেই ক্ষমা চাওয়ার কোনো প্রয়োজন নেই। নিজের অতীত নিয়ে কখনোই অনুতপ্ত হবেন না। আপনি যেমন অতীতকে পরিবর্তন করতে পারবেন না তেমনই তা মনে করে কষ্ট পেয়ে নিজেকে দোষী ভাবার কারণ নেই। আপনার অতীত সহই আপনি। অতীতে যা হয়েছে তা হয়েই গিয়েছে এবং তা পরিবর্তনযোগ্য নয়।

৩) নিজে যা বিশ্বাস করেন তা প্রকাশ করা
অনেক ক্ষেত্রেই আপনার নিজস্বতাকে উলটে দেয়ার ব্যাপারে অনেককেই উৎসাহী হতে দেখা যাবে। আপনি যা বিশ্বাস করেন আপনার যা মতামত তা সকলের কাছে পছন্দ হবে এমন কোনো কথা নেই। তাই বলে নিজের বিশ্বাস থেকে পিছু হটে যাওয়ার কোনো কারণ নেই। বরং আপনি যা নিজে বিশ্বাস করেন তা প্রকাশ করে কখনোই তা থেকে পিছিয়ে আসবেন না যদি না আপনার যুক্তি একেবারেই ভুল হয়ে থাকে।

৪) নিজের আবেগ প্রকাশ করা
আপনি কী অনুভব করছেন তা প্রকাশ করে কখনোই তার জন্য ক্ষমা চাওয়া উচিত নয়। আপনি যেমন ঠিক তাই প্রকাশ করেছেন আপনার মধ্যে মেকি ভাব নেই এবং আপনি দুমুখো মানুষের মতো মুখে এক অন্তরে আরেক নন। তাই অনুপপ্ত হয়ে নিজের আবেগ প্রকাশের গুণটিকে নষ্ট করবেন না।

৫) কাউকে ক্ষমা করে
যদি কারো ভুলের জন্য তাকে ক্ষমা করে দিয়ে থাকেন তাহলে তা আপনার মহত্ত্বই প্রকাশ করে থাকে। এর জন্য এমন ভাবার কারণ নেই তাকে ক্ষমা করে দিয়ে আপনি তার কাছে নিজেকে ছোট করে ফেলেছেন। বরং তাকে ক্ষমা করে দিয়ে নিজের মনের বোঝাটাই আপনি দূর করতে পেরেছেন।

৬) নিজের স্বত্বার জন্য
আপনি যেমন, আপনি যেভাবে চিন্তা করেন, আপনার ব্যক্তিত্ব, আপনার নিজস্বতা, আপনার স্বত্বার জন্য কখনোই অনুতাপ করবেন না। সৃষ্টিকর্তা আপনাকে এভাবেই অন্নদের চাইতে আলাদা ভাবে তৈরি করেছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.