June 22, 2017, 8:06 pm | ২২শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৮:০৬

কাপ্তাই লেকে বিপদ সীমার কাছাকাছি পানি ।। খুলে দেয়া হয়েছে ১৬ টি গেট

কাপ্তাই লেকে পানি বিপদ সীমার কাছাকাছি চলে আসায় গতকাল থেকে আবার পানি ছাড়া হচ্ছে। তবে এবার পানি ছাড়ার মাত্রা বাড়ানো হয়েছে। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলের ১৬টি গেট গতকাল সকাল ৮টার সময় প্রথমে আড়াই ফুট হারে খুলে দেওয়া হয়। কিন্তু উজান থেকে পানি নেমে আসার মাত্রা বাড়তে থাকলে সকাল সাড়ে ১০টার সময় স্পিলের ১৬টি গেট ৫ ফুট করে খুলে দেওয়া হয় বলে কাপ্তাই কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে। কাপ্তাই থেকে ৫ ফুট হারে পানি ছাড়ার ফলে কাপ্তাইসহ পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চল আবার প্লাবিত হয়। কর্ণফুলী নদী তীরবর্তী শতশত ঘরবাড়ি পানিতে নিমজ্জিত হয়। অনেকে ঘরের মালামাল ফেলে নিরাপদ আশ্রয়ে সরে পড়েন।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে গত ৩দিনের ভারী বর্ষণে কাপ্তাই লেকে পানি বিপদ সীমার কাছাকাছি চলে আসে। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে এখন (২০ আগষ্ট) ১০৩ ফুট পানি থাকার কথা। গতকাল (বৃহস্পতিবার) রাত ৯টার সময় কন্ট্রোল রুম জানায় কাপ্তাই লেকে পানি রয়েছে ১০৮.৩০ ফুট মীন সী লেভেল (এমএসএল)। পানি ১০৯ ফুট এমএসএল হলে লেকে আর পানি ধারণ ক্ষমতা থাকবে না। লেকে পানি বৃদ্ধির কারণে পানি ছাড়ার মাত্রা বাড়ানো হয়।

জানা গেছে গত ২ আগষ্ট কাপ্তাই থেকে প্রথমে দেড় ফুট হারে পানি ছাড়া হয়। পরে গত ১০ আগষ্ট আবার দেড় ফুট হারে পানি ছাড়া হয়। তবে গতকাল ৫ ফুট হারে পানি ছাড়া হয়। ১৯৯১ সালে কাপ্তাই থেকে সর্বোচ্চ ১৭ ফুট হারে পানি ছাড়া হয়েছিল বলে জানা গেছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মোঃ আবদুর রহমান বলেন কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি জেনারেটর বর্তমানে সচল রয়েছে। কাপ্তাই থেকে বর্তমানে সর্বোচ্চ ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

ঢাকা জার্নাল, আগস্ট ২১, ২০১৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল