June 27, 2017, 9:36 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩৬

অস্ট্রেলিয়া গণজাগরণ মঞ্চের সমাবেশ ১৭ মার্চ

sydney-dayঢাকা জার্নাল: শাহবাগের গণজাগরণ মঞ্চের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অস্ট্রেলিয়ায় প্রতিষ্ঠিত হয়েছে ‘গণজাগরণ মঞ্চ, অস্ট্রেলিয়া’। শাহবাগের মতো এখানেও এগিয়ে এসেছেন একঝাঁক তরুণ।

শাহবাগের মতো এখানেও কোনো কমিটি গঠন করা হয়নি। উদ্যোগীদের সবাই নিজ নিজ সামর্থ্য অনুযায়ী যে কোনো ধরনের কাজের জন্য প্রস্তুত থাকার অঙ্গীকার করেছেন।

গত ১০ ফেব্রুয়ারি সিডনি-মেলবোর্নে শাহবাগের গণজাগরণ মঞ্চের সাথে সংহতি প্রকাশ করে সমাবেশ অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় গত ১৩ মার্চ সিডনির আয়োজকরা অডিও, ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অস্ট্রেলিয়ার অন্যান্য প্রধান প্রধান শহরের উদ্যোক্তাদের সঙ্গে এক আনুষ্ঠানিক সভার আয়োজন করে। সভায় সর্বসম্মতিক্রমে অস্ট্রেলিয়াব্যাপী এক ও অভিন্ন প্লাটফর্ম গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

তরুণদের আলোচনায় স্পস্টভাবে বলা হয়, গণজাগরণ মঞ্চ-অস্ট্রেলিয়া মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব বাংলাদেশিদের প্রাণের মঞ্চ। এই সভা থেকে দলমত, ধর্ম-বর্ণ নির্বিশেষ সব পেশার সব বয়সী মানুষের কাছ থেকে সব ধরনের সহযোগিতা কামনা করা হয়। প্রবীণদের কাছ থেকেও উপযুক্ত উপদেশ এবং পরামর্শ আশা করেন তারা। একই সঙ্গে তারা নবীনদের প্রতি সহযোদ্ধা হওয়ার আহ্বান জানান।

আলোচনা সভায় ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে বিশদ আলোচনা করা হয়। আগামী ১৭ মার্চ সিডনি শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মার্টিন প্লেস-এ গণজাগরণ মঞ্চ অস্ট্রেলিয়ার উদ্যোগে এক জাগরণী সমাবেশের আয়োজন করা হয়েছে। এরই মধ্যে সমাবেশের যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

সমাবেশ দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। সমাবেশে শাহবাগের গণজাগরণ মঞ্চকে অনুসরণ করা হবে। সমাবেশ শুরু হবে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে। তারপর একে একে চলবে দেশের গান, কবিতা ও নাটক।

প্রবাসী বাঙালিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক শিল্পগোষ্ঠী এই সমাবেশে স্বেচ্ছায় অংশ নেবে বলে জানা গেছে। এছাড়া ২৪ মার্চ বিশ্বব্যাপী বাঙালি তরুণদের উদ্যোগের সঙ্গে গণজাগরণ মঞ্চ অস্ট্রেলিয়া সংহতি জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধান প্রধান শহরে অভিন্ন কর্মসূচি পালন করবে।

এছাড়া সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে জামায়াত-শিবির ও তার দোসরদের বয়কট করা, প্রতি সপ্তাহান্তে অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকা ভিত্তিক জাগরণী সমাবেশ, মানববন্ধন ও গণস্বাক্ষর ইত্যাদি বহুবিধ কর্মসূচি পালনের সিদ্ধান্ত সভায় গৃহীত হয়। গণজাগরণ মঞ্চ-অস্ট্রেলিয়ার যাবতীয় কার্যক্রম ও কর্মসূচির নিয়মিত আপডেট জানা যাবে, ফেসবুকের এই লিংক থেকে: http://www.facebook.com//gonojagoron.australia

ঢাকা জার্নাল, মার্চ ১৬, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল