June 27, 2017, 9:38 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩৮

পারমাণবিক শক্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র

1251861004457-882641ঢাকা জার্নাল: মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক শক্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশটি তার পশ্চিম উপকূলে মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল জানিয়েছেন, উত্তর কোরিয়া এবং ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টি দেশের জন্য ক্রমশ হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া এবং ইরান দূর পাল্লার ব্যাপক বিধ্বংসী মিসাইলের কার্যক্ষমতা বাড়ানোয় মার্কিন জনগনের নিরাপত্তার হুমকির মুখে পড়েছে।

এজন্য জাপানে একটি রাডার ট্র্যাকিং স্টেশন সহ আলাস্কায় চৌদ্দটি অতিরিক্ত ইন্টারসেপ্টর স্থাপন করা হবে বলে জানান মিঃ হেগেল।

মিঃ হেগেল বলেন, মার্কিন জনগণের সুরক্ষার জন্য তারা এমন সিদ্ধান্ত নিচ্ছেন।

গত মাসে পিয়ংইয়ং এর পারমাণবিক পরীক্ষা চালানোর পর মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ এর তীব্র নিন্দা জানায়।

সফল পরমাণু পরীক্ষার পর উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে এই বলে হুঁশিয়ারি দেয় যে দেশটি তার শত্রুতাপূর্ণ আচরণ বজায় রাখলে তার শক্ত জবাব দেয়া হবে।

গত সপ্তাহেই বিষয়টি নিয়ে জরুরী আলোচনায় বসে যুক্তরাষ্ট্র। মিঃ হেগেল শুক্রবারে এক সংবাদ সম্মেলনে বলেন, যে সীমিত আক্রমণ ঠেকাতে তাদের কাছে পর্যাপ্ত ক্ষেপনাস্ত্র আছে।

কিন্তু উত্তর কোরিয়া সম্প্রতি যে পরমাণু পরীক্ষা চালিয়েছে তা উস্কানিমূলক। ইরানের পরমাণু কর্মসূচিও যুক্তরাষ্ট্রকে নিরাপত্তা হুমকির মুখে ফেলছে।

দেশের সুরক্ষার কথা ভেবে পশ্চিম উপকূলে মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

গত মাসে তৃতীয়বারের মতো উত্তর কোরিয়ার পরমাণু বোমা পরীক্ষা চালানোকে কেন্দ্র করে কোরিয়া উপদ্বীপে উত্তেজনা বেড়েছে। উত্তর কোরিয়ার ওই পদক্ষেপের পর দেশটির ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল