ভিটামিন ‘এ’ নিয়ে গুজব উদ্দেশ্যপ্রণোদিত

মার্চ ১৬, ২০১৩

1808121345283217image_57619_0ঢাকা জার্নাল: স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক অভিযোগ করেছেন যে একটি মহল সরকারকে বিপদে ফেলতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে ‘ভিটামিন এ’ নিয়ে গুজব ছড়িয়েছে।

বাংলাদেশে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানোর পর শিশুরা অসুস্থ হয়ে পড়ছে বলে গুজব ছড়িয়ে পড়লে অনেক আতংকিত অভিভাবক শিশুদের নিয়ে হাসপাতালগুলোতে ভিড় করেছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক বলেছেন বিশেষ একটি মহলের অপপ্রচারের কারণে আতংক সৃষ্টি হলেও সফল ভাবেই একদিনের কর্মসূচী শেষ হয়েছে। তবে গুজবের কারণে যেসব এলাকার শিশুরা এই কর্মসূচি থেকে বাদ পড়েছেন, তাদের নতুন করে ভিটামিন এ ক্যাপসুল দেয়ার কর্মসূচী আপাতত স্থগিত রাখা হচ্ছে।

গত মঙ্গলবার সারা দেশে ২ কোটিরও বেশি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং কৃমিনাশক বড়ি খাওয়ানোর কর্মসূচী ছিল।

কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়ায় শিশুদের মৃত্যু হচ্ছে- এ ধরনের গুজব ছড়িয়ে পড়লে অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এর একদিন পরই স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষে সংবাদ সম্মেলন করে বলা হয় একটি মহল সারাদেশে এই গুজব ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

বিগত বছরগুলোতে টিকাদান কর্মসূচীসহ শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচী মাঠ পর্যায়ে তেমন কোন বাধা বিঘ্ন ছাড়াই সম্পন্ন হয়ে আসছে। বরং জনসাধারনের মধ্যে সচেতনতার কারণে তারা নিজেরাই অনেক উদ্যোগী থাকেন।

কিন্তু গত মঙ্গলবার ভিটামিন এ ক্যাপসুল নিয়ে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়লে অভিভাবকরা আতংকিত হয়ে পড়েন।

সাতক্ষীরা জেলার শ্যামনগরের স্বাস্থ্য কর্মকর্তা ডা নজরুল ইসলাম বলছিলেন সেদিন কেমন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন তিনি।

“সন্ধ্যার পর থেকে খবর আসা শুরু হলো এখানে এতো, ওখানে অতো মরেছে। উৎকন্ঠিত জনগণ তাদের সুস্থ বাচ্চাদের ঘুম থেকে তুলে নিয়ে গভীর রাত পর্যন্ত হাসপাতালে আসতে শুরু করে। মোবাইলে একের পর এক ফোন আসে, চার-পাঁচটা আউটডোর খুলে দিয়ে কাউন্সেলিং শুরু করি। দু একটা বাচ্চার স্বাভাবিক কারণে বমির ভাব বা পাতলা পায়খানা সমস্যা ছিল। অধিকাংশ বাচ্চাই ছিল সুস্থ, শুনলাম মসজিদে মাইকে তেতুল গুলে পানি দিয়ে বাচ্চাদের খাওয়াতে বলেছে।”

স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক বলছেন ভিটামিন এ ক্যাপসুল কিংবা কৃমিনাশক ওষুধের কারণে এখন পর্যন্ত কোথাও কোন শিশুর মৃত্যুর ঘটনা ঘটেনি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.