June 23, 2017, 7:47 pm | ২৩শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, সন্ধ্যা ৭:৪৭

রাষ্ট্রপতির অনুপস্থিতিতে ক্ষমতায় ‘ভারপ্রাপ্ত’ স্পিকার

0,,3999544_4,00ঢাকা জার্নাল: রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সুস্থ না হওয়া পর্যন্ত তার দায়িত্ব পালন করবেন স্পিকার আবদুল হামিদ।

তবে সিঙ্গাপুরে চিকিৎসাধীন রাষ্ট্রপতির অবস্থা উন্নতির দিকে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

রাষ্ট্রপতির অসুস্থতার কারণে সংবিধান অনুযায়ী স্পিকার তার দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা তিনি অসুস্থতার কারণে দায়িত্ব পালনে অসমর্থ হলে তিনি পুনরায় দায়িত্বে না ফেরা পর্যন্ত স্পিকার তার দায়িত্ব পালন করবেন।

মন্ত্রিপরিষদ সচিব বৃহস্পতিবার রাতে জানান, “রাষ্ট্রপতির পদ শূন্য নয়। তবে অসুস্থতার কারণে তার অনুপস্থিতিতে স্পিকার ওই দায়িত্ব পালন করছেন।”

“বৃহস্পতিবারই এই নোটিফিকেশন জারি হয়েছে এবং আজ থেকে তা কার্যকর হয়েছে,” বলেন তিনি।

স্পিকারকে ভারপ্রাপ্ত কিংবা অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ভাবার কোনো সুযোগ নেই জানিয়ে এক্ষেত্রে সংবিধানের ৫৪ অনুচ্ছেন উদ্ধৃত করেন মন্ত্রিপরিষদ সচিব।ওই অনুচ্ছেদে রয়েছে- “রাষ্ট্রপতির পদ শূন্য হইলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হইলে ক্ষেত্রমতো রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করিবেন।”

এদিকে চিকিৎসাধীন রাষ্ট্রপতির অবস্থার আরো উন্নতি হয়েছে বলে সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে।

এতে বলা হয়, “আজ অপরাহ্নে সিঙ্গাপুর থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছেরাষ্ট্রপতির হৃৎপিণ্ডের কার্যক্রম স্বাভাবিক। ফুসফুসের সংক্রমণের চিকিৎসায় অগ্রগতি হচ্ছে। এছাড়া ডায়ালাইসিস করার পর তার কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে।

রাষ্ট্রপতির সঙ্গে থাকা তার ছেলে সংসদ সদস্য নাজমুল হাসান জানান, অবস্থার ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তবে রোববারের পর কনফিডেন্টলি কিছু বলা যাবে।

৮৫ বছর বয়সী জিল্লুর রহমান গত সোমবার থেকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউতেবিশেষজ্ঞ চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল