নতুন পোপ নির্বাচিত

মার্চ ১৪, ২০১৩
Popeঢাকা জার্নাল: ইতালিতে ঘড়ির কাঁটায় তখন রাত ৮টা, আর বাংলাদেশে মধ্যরাত পেরিয়েছে, সিস্টাইন চ্যাপেলের চিমনিতে উড়ল সাদা ধোঁয়া। নির্বাচিত হলো নতুন পোপ।

প্রথা অনুযায়ী, চিমনিতে সাদা ধোঁয়া মানে কার্ডিনালরা মতৈক্যে পৌঁছেছেন। এর আগে উড়ছিল কালো ধোঁয়া। সাদা ধোঁয়ায় সেই ধোঁয়াশা কাটল।

বাইরে তখন হাজারো মানুষের অপেক্ষা, কে তিনি; যিনি হচ্ছেন সারাবিশ্বের ক্যাথলিকদের নতুন ধর্মগুরু।

অপেক্ষার পালা শেষ হল সাদা ধোঁয়া ওড়ার ১ ঘণ্টা পর। বাংলাদেশে তখন রাত দেড়টা বাজে।

সেন্ট পিটারর্স বাসিলিকার বেলকনিতে যাকে দেখা গেল, তিনি হোর্হে মারিও বেরগোলিও।

আবার হর্ষধ্বনি, সব প্রতীক্ষার অবসান ঘটল। পোপ ষোড়শ বেনেডিক্টের স্থলাভিষিক্ত হলেন এক আর্জেন্টাইন। সেই সঙ্গে প্রথম পোপ পেল লাতিন আমেরিকাও।

জার্মানির জোসেফ রাটজিঙ্গার ২০০৫ সালে পোপের দায়িত্ব নেন ষোড়শ বেনেডিক্ট হিসেবে।

আর আর্জেন্টাইন বারগোলিও ২৬৬তম পোপ হিসেবে নাম নিয়েছেন ‘প্রথম ফ্রান্সিস’।

মঙ্গলবারের প্রথম ভোট ব্যর্থ হওয়ার পর বুধবার তিন দফা ভোটেও পোপ নির্বাচিত না হওয়ায় এ নির্বাচনকে ঘিরে তৈরি হয় ধোঁয়াশা।

বিশেষ কোনো প্রার্থী না থাকায় এবারের পোপ নির্বোচনে দেরি হবে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু সে তুলনায় বেশ দ্রুতই গির্জার ইতিহাসের ২৬৬তম পোপ নির্বাচনের সিদ্ধান্তে পৌঁছতে সক্ষম হন ধর্মযাজকরা।

তিন বারের ব্যর্থতার পর নতুন করে আরেক দফা ভোটের পরই দেখা মেলে সাদা ধোঁয়ার। সঙ্গে সঙ্গে বেজে ওঠে সেন্ট পিটারর্স বাসিলিকার ঘণ্টাধ্বনিও।

পোপ ষোড়শ বেনেডিক্টের উত্তরসূরি হিসাবে নতুন পোপ নির্বাচনের লক্ষ্যে রোমের ভ্যাটিক্যান সিটিতে সমবেত রোমান ক্যাথলিক খ্রিস্টান জগতের সর্বোচ্চ যাজকরা সিস্টাইন চ্যাপেলে গত মঙ্গলবার থেকে প্রচেষ্টা চালিয়ে আসছিলেন।

পরবর্তী পোপ নির্বাচনের প্রচেষ্টায় ছিলেন বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে আসা শীর্ষস্থানীয় ১১৫ যাজক।

৪৮টি দেশ থেকে এসেছেন এই যাজকরা। এর মধ্যে একক দেশ হিসাবে ইতালির যাজকের সংখ্যা সবচেয়ে বেশি, ২৮ জন। এর বিপরীতে যুক্তরাষ্ট্র থেকে ১১, জার্মানি থেকে ৬, ভারত থেকে ৫ এবং ব্রাজিল থেকে ৫ জন এতে যোগ দেন।

 

ইউরোপ থেকে আসা যাজকের সংখ্যা ৬০। এছাড়া, ল্যাতিন আমেরিকা থেকে ১৯, উত্তর আমেরিকা থেকে ১৪, আফ্রিকা থেকে ১১, এশিয়া থেকে ১০ এবং ওশেনিয়া থেকে আসেন একজন যাজক।

মঙ্গলবার এক ধর্মীয় উপাসনার মাধ্যমে পরবর্তী পোপ নির্বাচন প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয়। বিকেলে মাইকেল অ্যাঞ্জেলোর বিখ্যাত চিত্রকর্ম ‘লাস্ট জাজমেন্ট’ শোভিত সিস্টাইন চ্যাপেলে এক গোপন বৈঠকের পর শুরু হয় ভোট।

কোনো একজন প্রার্থীর বিষয়ে দুই-তৃতীয়াংশ যাজক একমত না হওয়া পর্যন্ত প্রতিদিনি চারবার করে তারা ভোট প্রয়োগ করে আসছিলেন। ভোট গ্রহণের পুরো সময়ব্যাপী ভ্যাটিক্যান চার্চে বহিরাগতদের প্রবেশে ছিল নিষেধাজ্ঞা।

প্রথম ভোটে ফল না হওয়ায় বুধবার থেকে যাজকদেরকে সকালে ২ বার এবং বিকালে ২ বার করে ভোট দিতে হয়েছে।

সর্বশেষ পোপ ষোড়শ বেনেডিক্টের আকস্মিক পদত্যাগে রোমান ক্যাথলিকদের প্রধান যাজকের পদটি হঠাৎ শূন্য হয়ে পড়ে।

বার্ধক্যজনিত কারণে পোপের দায়িত্বপালনে অক্ষমতা প্রকাশ করে ৮৫ বছর বয়সী বেনেডিক্ট ফেব্রুয়ারির ২৮ তারিখে পদত্যাগ করেন।

গত ছয়শ’ বছরের মধ্যে কোনো রোমান ক্যাথিলিক পোপের পদত্যাগের প্রথম ঘটনা এটি।

তার পদত্যাগের আগে বিভিন্ন কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার খবর আসে ভ্যাটিক্যানের কর্মকর্তাদের বিরুদ্ধে। পর্যবেক্ষকদের ধারণা, এসব কেলেঙ্কারির কারণে সৃষ্ট চাপ বর্ষীয়ান পোপের পক্ষে বহন করা সম্ভব হচ্ছিল না। তাই হঠাৎই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বেনেডিক্টের উত্তরসূরি ৭৬ বছর বয়সী প্রথম ফ্রান্সিসকেও এসব কেলেঙ্কারি সামাল দিতে হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.