অপো আর৫, এন৩ এখন বাংলাদেশে

ফেব্রুয়ারি ৭, ২০১৫

Untitled-1ঢাকা জার্নাল: বাংলাদেশের বাজারে উন্মোচন হলো অপো আর৫। ৪.৮৫ মিলিমিটার পুরুত্বের হ্যান্ডসেটটি বর্তমানে বিশ্বের সবচেয়ে পাতলা হ্যান্ডসেট।

শুক্রবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর পান্থপথে অবস্থিত বসুন্ধরা সিটি কমপ্লেক্সে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে হ্যান্ডসেটটি উন্মোচন করা হয়। এসময় অপো এন৩ নামে আরো একটি হ্যান্ডসেট উন্মোচন করা হয়।

গত বছরের ২৯ অক্টোবর সিঙ্গাপুরে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে হ্যান্ডসেট দু’টি উন্মুক্ত করে চীনের হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান অপো। প্রতিষ্ঠানটির অন্যান্য মডেলের হ্যান্ডসেট বাংলাদেশের বাজারে থাকলেও আর৫ ও এন৩ যাত্রা এই প্রথম। বাংলাদেশসহ দশটি দেশে একযোগে হ্যান্ডসেট দু’টি উন্মোচন করা হয়।

এ বিষয়ে উদ্যোক্তারা জানান, এন৩ হ্যান্ডসেটটি ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। প্রথম দফায় ৫শ’ হ্যান্ডসেটের অগ্রীম অর্ডার নেওয়ার ঘোষণা ছিল। তবে প্রত্যাশিত সময়ের অনেক আগেই সে অর্ডার শেষ হয়ে গেছে। নতুন করে দ্বিতীয় রাউন্ডে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ডার নেওয়া হচ্ছে। এ সময়ে অর্ডার দিলেই থাকছে আকর্ষণীয় সব পুরস্কার।

৪.৮৬ মিলিমিটার পুরুত্বের ৫.২ ইঞ্চি এইচডি পর্দার অপো আর৫ হ্যান্ডসেটের মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল। আর ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল।

মেটাল ও সিরামিকের সংমিশ্রণে তৈরি হয়েছে হ্যান্ডসেটটি। ১.৭ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের হ্যান্ডসেটটির র‌্যাম ২ জিবি।

আর৫ এর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। ১৬ জিবি অভ্যন্তরীণ ধারণক্ষমতা সম্পন্ন হ্যান্ডসেটটির ব্যাটারির ক্ষমতা দুই হাজার এমএএইচ।

এন৩ বিশ্বের সর্বপ্রথম স্মার্টফোন, যার স্বয়ংক্রিয় ঘূর্ণি ক্যামেরা রয়েছে। এ ক্যামেরা ২০৬ ডিগ্রি পর্যন্ত বাঁকানো সম্ভব। ফ্রি স্টপ এবং মাল্টি অ্যাঙ্গেল শুটিং ফিচারের মাধ্যমে ছবি তুলতে পারদর্শী এন৩, যা মোবাইল ফোন প্রযুক্তি এবং আলোকচিত্রে একটি অভিনব সংযোজন বলে জানিয়েছেন হেড অব মার্কেটিং মাইকেল।

ব্যবহারকারী ক্যামেরার সাটার চাপার আগেই স্বয়ংক্রিয়ভাবে প্লাস, হোয়াইট ব্যালান্স সেটিং, ব্রাইটনেস অ্যাডজাস্টমেন্ট, অটো ফোকাস, ফেস রিকগনিশনসহ বিভিন্ন কাজ সম্পন্ন করবে এন৩। হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৬ মেগা পিক্সেল।

এন৩ হ্যান্ডসেটটি ব্যবহারকারীকে প্রফেশনাল ডিএসএলআর ক্যামেরার স্বাচ্ছন্দ্য দেবে। এছাড়া রিমোট কন্ট্রোলের সাহায্যে দূর থেকে ছবি তোলা ও মিউজিক চালুর সুবিধা রয়েছে।

২.৩ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের হ্যান্ডসেটটির র‌্যাম ২ জিবি। এর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। অভ্যন্তরীণ ধারণক্ষমতা ৩২ জিবি।

আর৫ হ্যান্ডসেটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯ হাজার ৯০০ টাকা। বাংলাদেশি টাকায় এন৩’র জন্য পরিশোধ করতে হবে ৫৪ হাজার ৮০০ টাকা।

২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় অপো। ২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বাজারে সর্বপ্রথম হ্যান্ডসেট ছাড়ে প্রতিষ্ঠানটি। বর্তমানে রাজধানীতে কার্যক্রম সীমাবদ্ধ থাকলেও, মার্চেই অন্যান্য বিভাগীয় শহরে এর শো-রুম খোলা হবে বলে জানান অপো বাংলাদেশ’র অনলাইন ব্র্যান্ড এক্সিকিউটিভ জিএম সাদমান তানভীর।

হ্যান্ডসেট দু’টির যাত্রা উপলক্ষে বসুন্ধরা সিটি কমপ্লেক্সে দু’দিনব্যাপী প্রদর্শনী ও র‌্যাফেল ড্র’র আয়োজন করা হয়েছে। এতে থাকছে মোবাইল সেট, পাওয়ার ব্যাংকসহ আকর্ষণীয় পুরস্কার।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ৬, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.