June 27, 2017, 9:33 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩৩

বিএনপি-জামায়াতের সহিয়সতায় ক্ষতি ২০ কোটি ৫৫ লাখ টাকা

obidul-kderঢাকা জার্নাল: দেশে সম্প্রতি ঘটে যাওয়া হরতাল ও বিএনপি-জামায়েতের সহিংসতায় যোগাযোগ খাতে মোট ২০ কোটি ৫৫ লাখ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

যোগাযোগ মন্ত্রী বলেন, “সম্প্রতি ঘটে যাওয়া হরতাল সহিংসতায় শুধুমাত্র বিআরটিসি’রই ৮১ টি বাসে ভাঙচুর ও অগ্নি সংযোগ করা হয়েছে। যার ক্ষতির পরিমাণ ৩ কেটি ৫৫ লাখ টাকা। অন্যদিকে সারা দেশে সর্বমোট ৫২৫ টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। যার ৮৯টিতে অগ্নিসংযোগ করা হয়েছে। বেসরকারিভাবে এর ক্ষতির পরিমাণ ১৭ কোটি টাকা।”

ওবায়দুল কাদের বলেন, “সাধারণ মানুষের ভোগান্তি লাঘবে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে রাজধানীতে ৫ হাজার ও বন্দরনগরী চট্টগ্রামে ৪ হাজার নতুন সিএনজি নামানো হবে। ‘ড্রাইভারদের দু’টি এবং মালিকদের একটি পক্ষের সমঝোতা হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মামলা প্রত্যাহার করায় নতুন সিএনজি নামানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রনালয়।”

মন্ত্রী জানান, এর ফলে অবিলম্বে রাজধানীতে মোট ২ হাজার ৬৯৬টি সিএনজি (থ্রি হুইলার) প্রতিস্থাপন করা হবে। নতুন সিএনজি নামানো হবে ৫ হাজারটি। এতে রাজধানীতে মোট সিএনজি’র সংখ্যা দাড়াবে ২০ হাজার ৬৯৬টি। অন্যদিকে বন্দর নগরী চট্টগ্রামে ৪ হাজার নতুন সিএনজি (থ্রি হুইলার) নামানো হবে। এর ফলে চট্টগ্রামে মোট সিএনজির সংখ্যা দাড়াবে ১৭ হাজার।” অতিরিক্ত ভাড়া ও যাত্রী হয়রানি বন্ধে অবিলম্বে মোবাইল কোর্ট বিশেষ অভিযানে নামবে বলেও জানান তিনি।

মন্ত্রী আরো বলেন, “নূন্যতম ২’শটি ট্যাক্সিক্যাব আমদানির মধ্য দিয়ে একটি কোম্পানী যাত্রা শুরু করতে পারবে। এরআগে যে কোনো আমদানিকারক কোম্পানীকে নূন্যতম ১ হাজার টি ট্যাক্সি আমদানি করতে হতো। আমদানিকারকদের সংখ্যা বাড়ানোর লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া ট্যাক্সি সংক্রান্ত গাইডলাইনের অন্যান্য বিষয়াদি অপরিবর্তিত থাকবে।”

বিআরটিএ’র বেশকিছু তথ্য সংবলিত কাগজপত্র নষ্ট হয়ে যাওয়ায় সব তথ্য যাতে ডিজিটালভাবে সংরক্ষণ করা যায়, সে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।
ঢাকা জার্নাল, মার্চ ১৩, ২০১৩

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল