দক্ষ জনশক্তি নিতে আগ্রহী দক্ষিণ আফ্রিকা

আগস্ট ৭, ২০১৪

bangladesh _V_south_africaঢাকা জার্নাল: বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী দক্ষিণ আফ্রিকা। এ বিষয়টিকে বেশ গুরুত্বের সঙ্গে সামনে রেখে দুই দেশের মধ্যে অর্থনৈতিক-কূটনৈতিক সম্পর্ককে আরো জোরদার ও গভীর করতেই এগুচ্ছে দেশটি।

বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আফ্রিকার আবাসিক প্রতিনিধি (কলম্বো) ডিও ফেরি কুইনটন ডুইডেক বুধবার পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বেলা ১১টা থেকে পৌনে ১২টা পর্যন্ত এ বৈঠক হয়। পরে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় দক্ষিণ আফ্রিকার এ আবাসিক প্রতিনিধিকে উষ্ণ অভ্যর্থনা জানান মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ডিও ফেরি কুইনটন ডুইডেক বলেন, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। আমরা বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। 

‘এ কাজকে সামনে এগিয়ে নেওয়ার জন্য অচিরেই ঢাকায় দক্ষিণ আফ্রিকার দূতাবাস খোলা হবে।’

এ সময় দক্ষিণ আফ্রিকার এ প্রতিনিধি দক্ষ জনশক্তির তিনটি ক্যাটাগরির কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশ থেকে বিশেষ করে চিকিৎসক, প্রকৌশলী ও প্রযুক্তিবিদ এই তিন ক্যাটাগরির দক্ষ জনশক্তি নিতে আগ্রহী আমরা।’ 

এছাড়াও বাংলাদেশ থেকে ওষুধ, ফার্নিচার ও তৈরি পোশাক আমদানি করার আগ্রহের কথাও আমি পররাষ্ট্র মন্ত্রীকে জানিয়েছি, বলেন ডিও ফেরি কুইনটন ডুইডেক।

তিনি আরো বলেন, আফ্রিকা অঞ্চলে বাংলাদেশের জন্য কোনো ব্যবসায়িক সুবিধা পাইয়ে দিতে দক্ষিণ আফ্রিকা সব ধরনের সহযোগিতা করবে।    

বাংলাদেশের উষ্ণ অভ্যর্থনায় খুব খুশী- উল্লেখ করে তিনি বলেন, সারা বিশ্বের মতোই দক্ষিণ আফ্রিকাও এখন বাংলাদেশকে বেশ গুরুত্ব দিচ্ছে। 

আগে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে বছরে একবার ঢাকায় আসলেও এখন দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো জোরদার করতে বছরে এখন বছরে তিনবার আসবেন বলে জানান দক্ষিণ আফ্রিকার ঢাকাস্থ এ আবাসিক প্রতিনিধি।

আগামী নভেম্বর মাসেও তার ঢাকা সফরের কথা রয়েছে।

ঢাকা জার্নাল:, আগস্ট ০৭, ২০১৪।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.