২৪ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে

এপ্রিল ৩, ২০১৪

pulokঢাকা জার্নাল : এখন দেশের ২৪ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। তবে দ্রুতগতিতে বাড়ছে  ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন এ কথা।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  তিন দিনব্যাপী রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৪ উদ্বোধনকালে তিনি এ কথা  জানান।

পলক বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে তখন দেশে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ছিল মাত্র ৪ শতাংশ। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ২৪ শতাংশে উন্নীত হয়েছে।
প্রতি বছর আরও ৩০ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহারের আওতায় আসছে জানিয়ে প্রতিমন্ত্রী আরো  বলেন, আমাদের তরুণ প্রজন্ম প্রযুক্তির সঙ্গে সহজেই খাপ খাইয়ে নিচ্ছে। এটি অত্যন্ত ইতিবাচক দিক।

তিনি বলেন, নতুন একটি প্রযুক্তির সঙ্গে কীভাবে খাপ খাইয়ে নিতে হয়, আমরা তা  হাতেকলমে  করে দেখাচ্ছি। যার কারণে বর্তমানে ১৬ কোটি মানুষের মধ্যে ১১ কোটি মানুষই মোবাইল ফোন ব্যবহার করছেন। তরুণ প্রজন্ম ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে এগিয়ে আছে উল্লেখ করে তিনি আরো বলেন, বর্তমানে ৮ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করছেন এবং দিনদিন এই সংখ্যা বেড়েই চলেছে।

প্রযুক্তি প্রতিমন্ত্রী আশাবাদ রেখে বলেন, সব মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে আমাদের খুব বেশি সময়  লাগবে না।  আমাদের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে। এজন্য আজকে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে।

তিনি উল্লেখ করেন,  ২০০৯ সালে দারিদ্র্যতা যেখানে ৪১ শতাংশ ছিল এখন তা নেমে এসেছে ২৬ শতাংশে। মাথাপিছু আয় ছিল সেখানে ৫০০ ডলার, এখন সেটা এক হাজার ৪৪ ডলারে উন্নীত হয়েছে।

এবার আমাদের মূল লক্ষ্য ইন্টারনেট সেবাকে তৃণমূলে পৌঁছে দেওয়া। আর এটি করার মাধ্যমে আমাদের জাতীয় প্রবৃদ্ধি আদায় করা। আইসিটি খাতের বর্তমান আয়  ২০০ মিলিয়ন ডলারকে আগামীতে ১ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়াই মূল লক্ষ্য, যা বর্তমান জিডিপিতে ১ শতাংশ অবদান রাখবে।

প্রতিমন্ত্রী বলেন,  ইন্টারনেট সেবা সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য সারাদেশে ৪৮৭টি উপজেলা আইসিটি মেলা করতে সক্ষম হয়েছি। আগামীতে আরো মেলা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেসিসের সভাপতি শামীম আহসান, রবির নির্বাহী অধিকর্তা (কর্পোরেট স্ট্র্যাটেজি) খালেদুর রহমান দেওয়ান, স্যামসাং বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক চুন সু মুন, সিম্ফোনির অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার জাহিদুল ইসলাম, স্মার্ট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম প্রমুখ।

ঢাকা জার্নাল, এপ্রিল ৩, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.