June 29, 2017, 1:27 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১:২৭

জঙ্গি দল হিসেবে আত্মপ্রকাশ জামায়াতের, নিষিদ্ধ করতে বিবেচনা করছে সরকার: ইনু

imagesঢাকা জার্নাল : ‘জামায়াত একটি সন্ত্রাসবাদি, আতঙ্কবাদি ও জঙ্গি দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। সন্ত্রাসী দল হিসেবে জামায়াতের কর্মকা-কে আমলে নিয়েছে এবং নিষিদ্ধ করার বিষয়টি বিবেচনায় রয়েছে সরকার।’

রোববার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব কথা বলেন।

জামায়াত-শিবির গণ মানুষের দল নয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, “জামায়াত একটি নিবন্ধিত রাজনৈতিক দল হলেও তার কর্মকাণ্ডের মধ্যদিয়ে প্রকাশিত হচ্ছে সন্ত্রাসবাদি, আতঙ্কবাদি ও জঙ্গিবাদি দল হিসেবে।”

জামায়াতকে সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করে তথ্যমন্ত্রী বলেন, “২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইন আইনের প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করেছি। কী কী কাজ করলে একটি দলকে সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করা যায়।”

জামায়াত নিষিদ্ধ করার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সব কিছু খতিয়ে দেখছি। ধিরে সুস্থে করছি, যেন প্রশ্ন না ওঠে। কেউ যেন আহত না হয়।” জামায়াত নিষিদ্ধ করতে ট্রাইবুনাল করার সুযোগ আছে বলেও উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

জামায়াতের সহিংসতার কারণে মানুষ মারা যাচ্ছে, পুলিশের গুলিতেও মরছে এ বিষয়ে সাংবাদিকদের তথ্যমন্ত্রী বলেন, “প্যানাল কোডের ‘রাইট টু ডিফেন্স’ অনুযায়ী নিজেদের রক্ষা করতে সন্ত্রাসীদের প্রতিহত করতে পারবে।”

হেফাজতে ইসলামীর আন্দোলন ও দাবির বিষয়ে তথ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, “বাংলাদেশ সরকারের মুসুলিম বিরোধী কোন ভূমিকা নেই। সরকার ইসলামিস্টদের বিরুদ্ধে কোন ভূমিকা রাখেনি। কোন আলেমকে আদালতের মাধ্যমে ফাঁসির রায় শোনানো হয়নি। তারপরেও বলবো পৃথিবীর রেওয়াজ অনুযায়ী যদি কোন ইসলামী চিন্তাবিদ হোক আর কোন রাজনিতিক নেতা-নেত্রী হোক; তিনি যদি কোন আইন ভঙ্গ করেন, মানুষ হত্যা করেন সর্বোচ্চ বিচার তার জন্য প্রাপ্য।”

তথ্যমন্ত্রী বলেন, “প্রকাশ্য আদালতে বিচারের মাধ্যমে উন্মুক্ত পরিবেশে আত্মপক্ষ সমর্থনের পরে যদি কেউ সর্বোচ্চ দ-ে দ-িত হয়, তাহলে তার পক্ষে ওকালতি করা আন্তর্জাতিক বিধি সম্মত মনে করিনা।”

পুলিশের গুলিতে মানুষ হত্যার বিষয়ে সরকারের ব্যর্থতা কীনা জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, “এ বিষয়ে নির্বাহী তদন্ত শুরু হয়েছে। তদন্তের ভিত্তিতে সরকার ব্যবস্থা নেবে।”

যুদ্ধাপরাধ ও জামায়াত নিয়ে বিএনপির রাজনীতি প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, “প্রধান বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া রাজনীতির নির্মম খেলায় মেতে উঠেছেন।

বিদেশী পত্রিকায় জামায়াতের সহিংসতা নিয়ে যে প্রতিবেদন ছাপা হচ্ছে সে ব্যপারে সরকারের পদক্ষেপ জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, “সরকার ওই সব মিডিয়ার সঙ্গে যোগাযোগ করেছে। তাদের সঠিক তথ্য দেওয়া হচ্ছে।”

আমারদেশের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, “আমারদেশ মিথ্যাচার করছে। তারপরেও আমরা ধর্য্য সহকারে গণমাধ্যমের মূল্য দিচ্ছি। আপনারা এমন কোন পদক্ষেপ নিতে চাইনা যাতে প্রশ্ন উঠতে পারে, আপনারা (সাংবাদিক) আহত হন।”

ঢাকা জার্নাল, মার্চ ১০, ২০১৩

এসএমএ/

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল