উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তারা প্রথম শ্রেণীতে উন্নীত

মার্চ ৬, ২০১৩

moa_bangladeshদেশের সব উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের প্রথম শ্রেণীতে উন্নীত করে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।

পাশপাশি পদোন্নতি পেয়েছেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তারাও। এসব কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে করা হয়েছে উপ-পরিচালক।

এরইমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় এসব কর্মকর্তাদের পদোন্নতির প্রস্তাব অনুমোদন করেছে। অনুমোদনের পর অর্থ ছাড়ের জন্য সার সংক্ষেপ পাঠানো হয়েছে অর্থমন্ত্রণালয়ে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম বলেন, “জেলা পর্যায়ে ৬৪ জন মহিলা বিষয়ক কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে উপ-পরিচালক এবং ৪১২ জন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা করার সিদ্ধান্ত হয়েছে।”

সচিব জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় পদোন্নতির প্রস্তাব অনুমোদন করেছে। পদোন্নতির সঙ্গে আর্থিক সংশ্লেষ থাকায় অর্থ ছাড়ের জন্য একটি সারসংক্ষেপ অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ ছাড়ের অনুমোদন হলেই এসব কর্মকর্তাদের নির্দিষ্ট পদে নিয়মিত করা হবে।

তারিক-উল-ইসলাম বলেন, “নারী উন্নয়নের লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নারীর অংশীদারিত্ব ও ক্ষমতায়নের লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ের এসব কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে।”

অনেক আগেই উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের দ্বিতীয় শ্রেণী থেকে প্রথম শ্রেণীতে উন্নীত করতে প্রস্তাব করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এসব কর্মকর্তার সব পদ দ্বিতীয় শ্রেণী থেকে প্রথম শ্রেণীতে উন্নীত করতে ২০১১ সালের ২০ সেপ্টম্বর সুপারিশ করে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সংসদীয় স্থায়ী কমিটি এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ারও পরামর্শ দেয় সরকারকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সাড়া দিয়ে সরকারের শেষ সময়ে এসে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এখন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মহিলা বিষয়ক অধিদফতরের আওতায় জেলা ও উপজেলা পর্যায়ে নিয়োগ করা সব শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীদের কার্যক্রমে মনিটরিং করতে এ পদোন্নতি সহায়ক হবে।

উল্লেখ্য, মন্ত্রণালয়ের অধীন উন্নয়ন প্রকল্পের আওতায় নিয়োগ করা সব কর্মকর্তা-কর্মচারীরা এরই মধ্যে রাজস্ব খাতে স্থানান্তরিত হয়েছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.