রেশমার উদ্ধার নিয়ে বিতর্ক সংসদে

জুলাই ২, ২০১৩

400547475554d7dd950e9b21513e33a322800b5-300x200ঢাকা জার্নাল: সাভারের রানা প্লাজায় ধ্বসের ১৭ দিন পর রেশমাকে উদ্ধারের ঘটনাটিকে সেনাবাহিনীর সাজানো নাটক বলে অভিযোগ করেছেন বিরোধী দলের ভারপ্রাপ্ত চীফ হুইপ শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। অন্যদিকে রেশমাকে নিয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক ট্যাবেলয়েড পত্রিকা ডেইলি মিররের সংবাদকে ‘মুখরোচক’ বলে আখ্যায়িত করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।

রেশমাকে নিয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক ট্যাবলয়েড দৈনিক মিররের প্রকাশিত একটি সংবাদের সূত্র ধরে মঙ্গলবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে এই বিতর্কের সূত্রপাত হয়।

এ্যানী বলেন, বিদেশী একটি মিডিয়ায় রেশমার উদ্ধারকে সাজানো নাটক বলে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এটা আমাদের দেশের এবং সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তাই অবিলম্বে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে এ নাটকের মূল হোতাদের আইনের আওতায় আনার দাবি করেন। এটা আমাদের দেশের জিএসপি স্থগিতে ভূমিকা রেখেছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও বলেন, ওই সময় হেফাজতে ইসলামের ওপর যে গণহত্যা হয়েছে, দুর্নীতি হয়েছে সেটা আড়াল করার জন্যই পরিকল্পিতভাবে এই নাটকটি করা হয়েছে। ফেইসবুক, টুইটার সহ আমাদের দেশের মিডিয়াতেও এটি এসেছে। কিন্তু আমরা বিশ্বাস করি নাই। আমরা দেশবাসী লজ্জিত হয়েছি এবং এই ঘটনা আমাদেরকে দারুনভাবে পিছিয়ে দিয়েছে বলে মনে করছি।

জবাবে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, এই সংবাদ প্রকাশ করে আমাদের সেনাবািিহনী, বিজিবি, সিভিল ডিফেন্স, স্থানীয় জনগনের পরিশ্রমে চপেটাঘাত করা হয়েছে।
যে পত্রিকায় সংবাদটি প্রকাশ করা হয়েছে সেটি একটি ট্যাবলেয়েট পত্রিকা। এই ধরনের পত্রিকায় কিছু মুখোরোচক সংবাদ প্রকাশ করেন। এটা বাংলাদেশেও আছে; বিশ্বের বিভিন্ন দেশেও আছে। এই ধরনের পত্রিকাকে টাকা দিলে আতু বইল্লা ছুটে আসে।

ডেইলি মিররের যে সাংবাদিক ‘সীমন রাইট’ এটি করেছেন সে এর আগেও এই ধরনের ঘটনা ঘটিয়েছে।

বিরোধী দলের উদ্দেশ্যে তিনি বলেন, তারা এই ঘটনাটিকে কেন্দ্র করে চায়ের কাপে তুফান তোলার চেষ্টা করছেন। এর একটাই লক্ষ্য আমাদের সেনাবাহিনীর ভাবমুর্তি নষ্ট করা। তারা মানি লন্ডারিং এর মাধ্যমে যেসব টাকা বিদেশে পাঠিয়েছে সেই টাকার মাধ্যমে এসব নিউজ তৈরির চেষ্টা করছেন বলেও মন্তব্য করেন মতিয়া।

আজ সেনাবাহিনীর মধ্যে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠবে। তারা এর সমুচিত জবাব দেবে- যোগ করেন কৃষি মন্ত্রী।

ঢাকা জার্নাল, জুলাই ২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.