আবার বাড়ল সোনার দাম

ফেব্রুয়ারি ১১, ২০১৬

Goldঢাকা জার্নাল:সাত দিনের মধ্যে দেশের বাজারে আবারও সোনার দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি অব্যাহত থাকায় বাংলাদেশে প্রতি ভরিতে এক হাজার ২২৫ টাকা বেড়েছে।

শনিবার থেকে নতুন মূল্য কার্যকর হবে বলে বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংগতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। এর আগে গত ৬ ফেব্রুয়ারি ভরিতে সোনার দাম ১ হাজার ২২৫ টাকা বৃদ্ধি করা হয়েছিল।

নতুন মূল্য অনুযায়ী শনিবার থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৪ হাজার ৯৬৫ টাকায়। এখন এ মানের স্বর্ণের দাম ৪৩ হাজার ৭৪০ টাকা। প্রতি ভরিতে দাম বেড়েছে ১ হাজার ২২৫ টাকা।

দাম বৃদ্ধির পর ২১ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৪১ হাজার ৬৪০ টাকা থেকে বেড়ে ৪২ হাজার ৮৬৫ টাকায় বিক্রি হবে। এ ক্ষেত্রেও প্রতি ভরিতে দাম বাড়ছে ১ হাজার ২২৪ টাকা।

নতুন মূল্য অনুযায়ী, ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি বিক্রি হবে ৩৬ হাজার ২১৭ টাকায়। বর্তমানে এ মানের স্বর্ণের দাম ৩৪ হাজার ৯৯২ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দামও ১ হাজার ২২৫ টাকা বেড়েছে। এ মানের স্বর্ণ শনিবার থেকে ২৩ হাজার ৯১১ টাকার পরিবর্তে ২৫ হাজার ১৩৬ টাকায় বিক্রি হবে।

স্বর্ণের পাশাপাশি রুপার (ক্যাডমিয়াম) দামও বেড়েছে। প্রতি ভরি রুপার দাম ৯৯১ টাকা থেকে বেড়ে হয়েছে ১ হাজার ৫০ টাকা।

প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে, সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।

ঢাকা জার্নাল, ১১ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.