নেপালের সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালার মৃত্যু

ফেব্রুয়ারি ৯, ২০১৬

sushilঢাকা জার্নাল:নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী ও নেপালি কংগ্রেস দলের সভাপতি সুশীল কৈরালা (৭৮) মারা গেছেন। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মঙ্গলবার সকালে নিজ বাসভবনে তার মৃত্যু হয়েছে।

২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি সুশীল কৈরালা নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি বাঙ্কি ও চিতাওয়ান জেলা থেকে দ্বিতীয় গণপরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৫৪ সালে তিনি রাজনীতিতে পা রাখেন। ১৯৬০ সালে রাজা ক্ষমতায় আসার পর ১৬ বছর রাজনৈতিকভাবে নির্বাসিত ছিলেন সুশীল। ১৯৭৩ সালে একটি বিমান ছিনতাইয়ের ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাকে তিন বছর কারাগারে থাকতে হয়। নেপালি কংগ্রেসের এই ত্যাগী নেতা দলটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন। ফুসফুসের ক্যানসারে আক্রান্ত সুশীলের যুক্তরাষ্ট্রে সফল অস্ত্রোপচার হয়। গত বছরের সেপ্টেম্বরে দেশটির নতুন সংবিধান প্রণয়নে তার অনেক অবদান রয়েছে।

এর পর থেকে তিনি ফুসফুসজনিত রোগে ভুগছিলেন।

নেপালি কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রকাশ মান সিং জানান, রাজধানী কাঠমান্ডুর মহারাজগঞ্জে নিজ বাসভবনে সুশীল মারা যান। কাঠমান্ডুতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সুশীলের মরদেহ নিয়ে যাওয়া হবে। সেখানে দলের পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জানানো হবে। ঢাকা জার্নাল, ৯ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.