কঠোর প্রতিবাদ জানিয়ে পাকিস্তানকে চিঠি

ফেব্রুয়ারি ৮, ২০১৬

bangladeshঢাকা জার্নাল: পাকিস্তানকে কড়া প্রতিবাদ জানিয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ। ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের একজন কর্মী নিখোঁজ হওয়ার ঘটনায় এই চিঠি দেওয়া হয়েছে।

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে ডেকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই কূটনৈতিকপত্র ধরিয়ে দেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানান।

ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে মঙ্গলবার দুপুর ১টার দিকে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল মো. খুরশিদ আলম নিজ কার্যালয়ে ডেকে পাঠান। এরপর সুজা আলমের সঙ্গে তার বৈঠক হয়।

সোমবার সন্ধ্যায় ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের প্রেস শাখার কর্মী মো. জাহাঙ্গীর হোসেন নিখোঁজ হন।

আলোচনা শেষে সুজা আলম বেরিয়ে বলেন, ‘সোমবার ইসলামাবাদে যে ঘটনা ঘটেছে, সে সম্পর্কে আমার কাছে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানানো হয়েছে। এ বিষয়ে ইসলামাবাদে খোঁজ নিয়ে সেখানকার পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশকে জানানো হবে।’

ঢাকায় পাকিস্তান হাইকমিশনের এক কর্মীকে ‘সন্দেহজনক গতিবিধি’র কারণে সোমবার পুলিশ আটক করে পরে ছেড়ে দেয়। এর কিছুক্ষণের মধ্যে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের প্রেস শাখার কর্মী মো. জাহাঙ্গীর হোসেনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। তবে নিখোঁজ হওয়ার প্রায় ছয় ঘণ্টা পর গভীর রাতে জাহাঙ্গীর বাসায় ফেরেন।

পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশন সূত্রে জানা যায়, জাহাঙ্গীর হোসেন দাপ্তরিক কাজ শেষ করে প্রতিদিন তার মেয়ে যে কোচিং সেন্টারে পড়ে, সেখানে যান। এরপর মেয়েকে নিয়ে বাসায় ফেরেন। সোমবারও তার ওই কোচিং সেন্টারে যাওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ে তিনি সেখানে না যাওয়ায় জাহাঙ্গীরের মেয়ে বাসায় ফোন করে। এরপর জাহাঙ্গীরকে খোঁজাখুঁজি শুরু হয়। কিন্তু তার সঙ্গে থাকা মুঠোফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। ইসলামাবাদের স্থানীয় সময় রাত ১২টার দিকে তিনি বাসায় ফেরেন। ঢাকা জার্নাল, ৮ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.