আমিরের জবাব, ‘চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির’

নভেম্বর ২৬, ২০১৫

ভারতীয় হিসেবে তিনি গর্বিত। দেশ ছাড়ার কোনও ভাবনা তিনি কখনও করেননি, করবেনও না। মুহূর্মুহূ আক্রমণের মুখে নীরবতা ভেঙে এবার বিবৃতি দিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন বলিউড তারকা আমির খান। বিবৃতিতে তিনি রবীন্দ্রনাথের লাইন উচ্চারণ করেন, ‘চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির।’

19গত দুইদিন ধরে আমিরকে ঘিরে ভারতজুড়ে তুমুল বিতর্ক শুরু হওয়ার পর অবশেষে মুখ খুললেন আমির খান। গতকাল বুধবার তিনি প্রেসবিবৃতি দিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন দেশবাসীর কাছে। বিবৃতিতে তিনি বলেন, “প্রথমেই আমি স্পষ্ট করে দিতে চাই, আমার বা আমার স্ত্রীর দেশ ছেড়ে যাওয়ার কোনও ইচ্ছে নেই। আমি এমনটা আগেও কখনও করিনি, ভবিষ্যতেও করব না। যাঁরা এর উল্টোটা প্রমাণ করতে চাইছেন, তাঁরা হয় আমার সাক্ষাৎকার দেখেননি, নয়তো ইচ্ছাকৃতভাবে আমার মন্তব্য বিকৃত করতে চাইছেন।”

আমির বলেন, “ভারত আমার দেশ। আমি দেশকে ভালোবাসি। আমি এ দেশে জন্মগ্রহণ করায় নিজেকে ধন্য বলে মনে করি। আর আমি এখানেই থাকছি। দ্বিতীয়ত আমি ওই সাক্ষাত্‍‌কারে যা যা বলেছিলাম, সেই অবস্থানেই অনড় থাকছি। যাঁরা যাঁরা আমাকে দেশদ্রোহী বলছেন, আমি তাঁদের বলতে চাই, আমি ভারতীয় হিসেবে গর্বিত। আর এজন্য আমি কারও অনুমতি বা সহযোগিতা চাই না। আমার মনের একটা কথা বলার জন্য সবাই যেরকম বিশ্রিভাবে আমার বিরুদ্ধে চিত্‍‌কার করছেন, তাঁদের দুঃখের সঙ্গে বলছি, আপনারা আমার কথাটাকেই ঠিক প্রমাণিত করছেন।”

বিবৃতি এই খ্যাতিমান বলিউড তারকা আরো বলেন, “যাঁরা আমার পাশে দাঁড়িয়েছেন, তাঁদেরকে ধন্যবাদ। আমাদের সবাইকে সুন্দর এই দেশকে রক্ষা করতে হবে। দেশের ঐক্য, বৈচিত্র্য, এর রকমারি ভাষা, এর সংস্কৃতি, এর সহিষ্ণুতা, এর ভালোবাসা, এর আবেগের শক্তিকে সবাই মিলে রক্ষা করতে হবে।” এরপর তিনি বলেন, “আমি আমার বিবৃতি শেষ করতে চাই রবীন্দ্রনাথের কবিতার লাইন দিয়ে, চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির, জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী, বসুধারে রাখে নাই খণ্ড ক্ষুদ্র করি…।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.