মধ্যরাতের আগে আগাম প্রচারণা বন্ধে ইসির নির্দেশ

নভেম্বর ২৬, ২০১৫

17আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে আগাম প্রচারণা আজ বৃহস্পতিবার রাত ১২টার আগে বন্ধ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এস এম আসাদুজ্জামান জানান, ইসির সহকারী সচিব রাজীব আহসান স্বাক্ষরিত একটি নির্দেশনামূলক চিঠি গতকাল সন্ধ্যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আজ রাত ১২টার আগে সব ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে প্রার্থীদের। এরপরও রিটার্নিং কর্মকর্তা যদি কারো প্রচারসামগ্রী পায়, তাহলে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে সেই সব প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি হিসেবে প্রার্থিতাও বাতিল হতে পারে।

তিনি আরো জানান, ইতিমধ্যে রিটার্নিং কর্মকর্তা ও সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিও দেওয়া হয়েছে। এর কারণ হিসেবে জানতে চাইলে নির্বাচন কমিশনের সচিব সিরাজুল ইসলাম জানান, দেশের ২৩৬টি পৌরসভায় সম্ভাব্য প্রার্থীদের কাছে মনোনয়নপত্র বিতরণ শুরু করার কারণে এখনো নির্বাচনের বিধিমালা ও আচরণবিধি পৌঁছানো সম্ভব হয়নি। তবে আশা করি আজ সকল পৌরসভায় এগুলো পৌঁছে যাবে। তাই সকল প্রার্থীদের আজ রাত ১২টার মধ্যে প্রচারণা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার ২৩৪ পৌরসভার তফসিল ঘোষণা হলেও পরে বুধবার আরো ২টি গাজীপুরের শ্রীপুর ও রাজশাহীর নওহাটা পৌরসভার ভোট গ্রহণের প্রজ্ঞাপন জারি করে ইসি। তাই এখন পৌরসভা হলো ২৩৬টি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.