ব্রিটিশ ভিসা অফিস দিল্লি থেকে ঢাকায় ফেরানোর দাবি

নভেম্বর ২৫, ২০১৫

14বার্মিংহাম : ব্রিটিশ ভিসা অফিস দিল্লি থেকে বাংলাদেশে ফিরিয়ে আনা, অবিলম্বে সিলেট-লন্ডন সরাসরি ফাইট চালু, বার্মিংহাম ও ম্যানচেস্টার থেকে পুনরায় বাংলাদেশ বিমানের ফাইট চালুর দাবি জানিয়েছে যুক্তরাজ্যের বার্মিংহাম শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

রোববার যুক্তরাজ্যের বার্মিংহাম শহরের সিক্সওয়ে সেন্টারে অনুষ্ঠিত প্রবাসী বাংলাদেশীদের সর্ববৃহৎ সংগঠন গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের জাতীয় নির্বাহী কমিটির সভায় এ দাবি জানানো হয়।

এছাড়াও সভায় প্যারিসে সন্ত্রাসী হামলার উপর তীব্র নিন্দা, প্রতিবাদ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। সেই সঙ্গে প্রবাসীদের ভোটাধিকার বাস্তবায়ন এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্তকরণ, বাংলাদেশি পাসপোর্ট (এমআরপি) মেশিন রিডেবল পাসপোর্ট রিনিউ করার সহজ পদ্ধতির ব্যবস্থা করা, বাংলাদেশি পাসপোর্ট বানানোর জন্য বার্থ আইডি রেজিস্টার নং সংগ্রহে বাংলাদেশ সংশ্লিষ্ট পুলিশি হয়রানী বন্ধ, প্রবাসী বাংলাদেশিদের সম্পত্তি বেদখলের দাবিসহ প্রবাসীদের বিবিন্ন জাতীয় ইস্যু নিয়ে আলোচনা হয়।

সংগঠনের কেন্দ্রীয় চেয়ারপারসন মো. নুরুল ইসলাম মাহবুবের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈয়দ আব্দুল কাইয়ুম কায়ছারের পরিচালনায় সভায় সংগঠনের কেন্দ্রীয় নেতারা এবং বিভিন্ন রিজিওনের নেতারা অংশ নেন। আগামী বছরের শুরুতেই ব্রিটিশ পার্লামেন্টে সর্বদলীয় এমপিদের নিয়ে ভিসা অফিসের ব্যাপারে ক্যাম্পেইন শুরু করার সিদ্ধান্ত নেয়া হয় ওই সভায়।

আলহাজ্ব আশরাফ আহমেদের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভায় স্বাগত বক্তব্য রাখেন ওয়েস্ট মিডল্যান্ড রিজিওনের চেয়ারপারসন আলহাজ্ব মো. খসরু খান। সভায় আলোচনায় অংশ নেন জিএসসি পেট্রন যথাক্রমে কে এম আবু তাহের চৌধুরী ও প্রবীণ কমিউনিটি নেতা আলহাজ্ব নাছির আহমদ, কেন্দ্রীয় ভাইস চেয়ারপারসন মুক্তিযোদ্ধা এম এ মান্নান, মির্জা আসহাব বেগ, আলহাজ্ব ছোরাবুর রহমান, আলহাজ্ব কামরুল হাসান চুনু, আলহাজ্ব আব্দুর রকিব সিকদার, খন্দকার আব্দুল মছব্বির এমবিই, সাবেক কেন্দ্রীয় কোষাধ্যক্ষ আলহাজ্ব এনামুর রহমান, কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারি মকিস মনসুর আহমদ, হাবিবুর রহমান রানা, অর্গেনাইজিং সেক্রেটারি ইকবাল অহমদ চৌধুরী, ওমেন্স ওয়েলফেয়ার সেক্রেটারি টিভি প্রেজেন্টার ও সংবাদ পাঠক ডা. জাকি রেজওয়ানা আনোয়ার, প্রেস সেক্রেটারি আলহাজ্ব তৌফিক আলী মিনার, কেন্দ্রীয় কোষাধ্যক্ষ আলহাজ্ব ফিরোজ খাঁন, এডুকেশন সেক্রেটারি মঞ্জুর রেজা চৌধুরী, ইন্টারন্যাশনাল এফেয়ার সেক্রেটারি আব্দুল মালিক কুটি, জয়েন্ট সেক্রেটারি এম এ আজিজ, জয়েন্ট প্রেস সেক্রেটারি এম এ গফুর, প্রেস সেক্রেটারি ফজলুল করিম চৌধুরী, নর্থ ওয়েস্ট জিএসসি চেয়ারপারসন সৈয়দ মুজিবুর রহমান, সাউথ ওয়েস্ট রিজিওনের শেখ শাহজাহান আহমদ তরফদার, ওয়েস্ট মিডল্যান্ড সেক্রেটারি মো. ফখর উদ্দীন, মো. হারুনুর রশিদ, শাহ মোহাম্মদ শাফি, স্কটল্যান্ড রিজিওনের মো. নজরুল ইসলাম, বার্মিংহাম কমিউনিটি নেতা কাজী আঙ্গুর মিয়া, মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, মো. আব্দুল কাদির আবুল, জিএসসি নেতা সুহেল আহমদ চৌধুরী, গোলাম মোস্তফা চৌধুরী, মো. মফিদুল গণি মাহতাব, মিজানুর রশিদ চৌধুরী, মো. সিতার আহমদ।

এছাড়াও স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স সাংবাদিকদের মধ্যে চ্যানেল এস’র আজাদ আবুল কালাম, রিয়াদ আহমদ, আশরাফ আহমদ, বাংলাটিভির মো. আলী, এটিএন বাংলার মো. জয়নাল ইসলাম, চ্যানেল আই’র আব্দুল আহাদ সুমন এবং স্থানীয় বাংলা কাগজের সাংবাদিক উপস্থিত ছিলেন।

সভায় সদ্য প্রয়াত বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রী ও জিএসসি মৌলভীবাজার জেলার প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ মহসীন আলীর অকাল মৃত্যুতে শোক প্রকাশ ও পরিবারের প্রতি সমবেদনা এবং সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া পত্নী বেগম আসমা কিবরিয়ার মৃত্যুতে জিএসসির কেন্দ্রীয়ভাবে শোক প্রস্তাব ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.