শরণার্থীদের ঠোঁট সেলাই করে প্রতিবাদ

নভেম্বর ২৪, ২০১৫

12পশ্চিম ইউরোপে প্রবেশ বন্ধ করে দেওয়ায় গ্রিস-মেসিডোনিয়া সীমান্তে আটকে পড়া শরণার্থীরা অনশন কর্মসূচি পালন করেছেন। একই সঙ্গে সোমবার থেকে এসব শরণার্থীর অনেকে ঠোঁট সেলাই করে প্রতিবাদ জানাচ্ছেন।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, গ্রিস-মেসিডোনিয়ার ইদোমেনি সীমান্তে আটকে পড়া শরণার্থীরা কয়েক দিন ধরেই অনশন কর্মসূচি পালন করছেন।

ফ্রান্সের প্যারিসে ১৩ নভেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ইউরোপীয় দেশগুলোর সীমান্তে কড়াকড়ি আরোপ করা হয়। ইসলামিক স্টেটের (আইএস) এই হামলায় জড়িত একজনের মৃতদেহের পাশ থেকে সিরিয়ার জাল পাসপোর্ট পাওয়ার পর এই কড়াকড়ি আরোপ করা হয়। শুধু সিরিয়া, ইরাক ও আফগানিস্তানসহ কেবল যুদ্ধবিধ্বস্ত দেশগুলো থেকে আসা শরণার্থীদের প্রবেশ করতে দেওয়া হবে বলে গত সপ্তাহে মেসিডোনিয়া ঘোষণা দেয়। এর ফলে অর্থনৈতিক অভিবাসী বিবেচনায় বেশ কয়েকটি দেশ থেকে আসা শরণার্থীরা সীমান্তে আটকা পড়ে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, বেশ কয়েকজন ইরানি ও কুর্দি শরণার্থী সুই-সুতা দিয়ে তাদের মুখ সেলাই এবং বুকে ও কপালে ‘শুধু স্বাধীনতা’ লিখে প্রতিবাদ জানাচ্ছেন।

গ্রিস-মেসিডোনিয়া সীমান্তে শরণার্থীদের জন্য কাজ করছে ‘আর ইউ সিরিয়াস’ নামের একটি স্বেচ্ছাসেবী গ্রুপের কর্মী মিলেনা জ্যাজোভিক বলেন, কয়েক ধরে স্বেচ্ছাসেবকদের ভয়ংকর পরিস্থিতি দেখতে হয়েছে। গত শনিবার এক মরিয়া পাকিস্তানি শরণার্থী সবার সামনে গলায় দড়ি দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন। সোমবার ইরানি শরণার্থীদের একটি দল ঠোঁট সেলাই করে প্রতিবাদ জানাচ্ছে। ইদোমেনি শরণার্থীশিবিরে এমন লোকজনে পরিপূর্ণ হয়ে গেছে, যাদের সীমান্ত পাড়ি দেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। এদের অনেকের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ আনায় তাদের দেশে ফেরাও অসম্ভব হয়ে উঠছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.