বিশ্বজুড়ে ভ্রমন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র

নভেম্বর ২৪, ২০১৫

01যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বর্ধিত সন্ত্রাসী হামলার হুমকি উল্লেখ করে মার্কিন নাগরিকদের জন্য বিশ্বজুড়ে ভ্রমণ সতর্কতা জারি করেছে। একইসঙ্গে ছুটির দিনে ব্যস্ত এলাকা এবং ভিড় এড়িয়ে চলার নির্দেশনাও দেওয়া হয়। মঙ্গলবার (২৪ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে দেশটির স্টেট ডিপার্টমেন্ট তাদের ওয়েব সাইটে তিন মাস অর্থাৎ আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সতর্ক থাকার পরামর্শ জানায়।

পররাষ্ট্র দপ্তর বলছে, বর্তমান তথ্যে জানা যাচ্ছে ইসলামিক স্টেট গোষ্ঠি, আল কায়েদা, বোকো হারাম এবং অন্যান্য গোষ্ঠি বেশ কয়েকটি অঞ্চলে সন্ত্রাসী হামলার পরিকল্পনা চালিয়ে যাচ্ছে। এতে মার্কিন নাগরিকদের গণপরিবহন ব্যবহার, নাট্যশালা এবং ক্রীড়া অনুষ্ঠানে যাওয়া থেকেও বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। প্যারিসের বিভিন্ন জায়গায় এবং প্রতিবেশী রাষ্ট্র বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সন্ত্রাসীরা ১৩০ জনকে হত্যা করার ১০ দিন পরে মার্কিন কর্তৃপক্ষ এ সতর্কতা জারি করে।

বর্তমান তথ্য অনুযায়ী, আল-কায়েদা, বোকো হারাম এবং অন্যান্য সন্ত্রাসী দল বিভিন্ন অঞ্চলে হামলার পরিকল্পনা অব্যাহত রেখেছে। কোনো নির্দিষ্ট ভূখণ্ড নিয়ে তাদের পরিকল্পনা নয়, যেকোনো দেশেই এ হামলা চালানো হতে পারে, উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। পাশাপাশি মার্কিন নাগরিকদের সংবাদ মাধ্যমে চোখ রেখে চলাফেরা করতে, পরিবারের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে এবং মার্কিন স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামের আওতায় নাম নিবন্ধিত করতে বলা হয়।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.