বিদায় বেলায় অশ্রুসিক্ত জন্মভূমি

নভেম্বর ১৯, ২০১৫

07দীর্ঘ ৬৮ বছরের বঞ্চনার ইতিহাস মুছে গেলেও নতুন ঠিকানায় যাওয়ার আগে কান্না যেন কেউই থামাতে পারছিলেন না। হাতীবান্ধা সদর উপজেলা থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে গোতামারী ইউনিয়নের অভ্যন্তরে অবস্থিত সদ্য বিলুপ্ত ১৩৫ ও ১৩৬ নম্বর গোতামারী ছিটমহল। বৃহস্পতিবার সকাল ৮টার দিকে ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করা সাবেক ছিটমহলের অধিবাসীরা নতুন ঠিকানা ভারতে যাওয়ার জন্যজন্মভিটা থেকে বের হচ্ছিলেন। যাওয়ার সময় তারা আত্মীয়-স্বজনদের কাছে বিদায় নিচ্ছিলেন। কিন্তু স্বাভাবিকভাবে কেউ বিদায় নিতে পারলেন না। তাদের কান্নায় প্রতিবেশিরাও চোখের পানি ধরে রাখতে পারেনি। যেন বিদায় মুহূর্তে অশ্রুতে ভেসে গেল জন্মভূমি।

সরজমিনে দেখা যায়, ৮৩ বছর বয়সী বৃদ্ধ তারক চন্দ্র বর্মণকে প্রণাম করছেন ভাগিনা শরৎ চন্দ্র বর্মণ। বিদায় বেলায় মামাকে প্রণাম করতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন। বৃদ্ধা তারক চন্দ্র বর্মণও কান্না ধরে রাখতে পারলেন না। এ সময় পাশে বসে থাকা ভাতিজি প্রতিমা বর্মণ কাঁদতে কাঁদতে জ্ঞান হারিয়ে ফেলেন।

তারক চন্দ্র বর্মণের কাছ থেকে পাশের বাড়ির উঠানে গিয়ে দেখা গেল, ধনেশ্বর চন্দ্র বর্মণ, কাজল রানী বর্মণ, খগেন্দ্র চন্দ্র বর্মণ, অনুকূল চন্দ্র বর্মণ ও সুমা রানীসহ অন্যরা জন্মভিটা ছেড়ে ভারত যাওয়ার জন্য লেগুনায় উঠছেন। এ সময় হাউ মাউ কেঁদে ফেললেন তারা। আত্মীয়-স্বজনও কান্না ধরে রাখতে পারলেন না। এসবের মধ্যেই হাতীবান্ধা উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ভারতের নয়া নাগরিকদের বিদায় জানান। তাদের স্থাবর-অস্থাবর সম্পদ বিক্রি করা হলেও আসবাবপত্রগুলো ৫টি ট্রাকে করে ভারতে পৌঁছে দেওয়া হয়। রোজিনা চেয়ারকোচের বাসে তাদের বুড়িমারী স্থলবন্দরে নেওয়া হয়। এরপর আনুষ্ঠানিকতা শেষে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর কুতুবুল আলম ও হাতীবান্ধা উপজেলা সহকারী কমিশনার ভূমি আজিজুর রহমান তাদের বিদায় জানান।

অপরদিকে ভারতের কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি নাটাবাড়ী বিধানসভার সাংসদ রবীন্দ্র নাথ ঘোষ, মেখলিগঞ্জ বিধানসভার সাংসদ পরেশ চন্দ্র অধিকারী, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দীব মিত্র, কোচবিহার জেলা শাসক পি উলগানাথনসহ ভারতীয় কর্মকর্তারা নয়া ভারতের নাগরিকদের স্বাগত জানান।এ সময় ভারতীয় জাতীয় সংগীত ও ফুলেল শুভেচ্ছায় তাদের গ্রহণ করা হয়।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.