দলীয় প্রতীক নিয়ে স্থানীয় সংস্থার নির্বাচন প্রসঙ্গে সিপিবি’র প্রতিক্রিয়া

অক্টোবর ১৩, ২০১৫

08দলীয় প্রতীকে স্থানীয় সংস্থার নির্বাচন করার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, সে প্রসঙ্গে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে পার্টির পক্ষ থেকে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

বিবৃতিতে সিপিবি’র নেতৃবৃন্দ বলেছেন, টাকার খেলা, পেশিশক্তির দাপট, প্রশাসনিক কারসাজি, সাম্প্রদায়িক বিভ্রান্তি সৃষ্টি ইত্যাদি থেকে নির্বাচনকে মুক্ত না করে এবং সেই সাথে রাজনৈতিক দলে অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার নিশ্চয়তা বিধান না করে, এরূপ পদক্ষেপ গ্রহণ স্থানীয় সংস্থাগুলোকে দেশের লুটেরা ধনিকদের স্বার্থের কাছে বেশি করে বন্দী করবে। এই পদক্ষেপ গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের পথে অগ্রগতির বদলে দেশের স্থানীয় সংস্থাগুলোকে আরো বেশি করে কেন্দ্রীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার সুযোগ করে দেবে।

বিবৃতিতে সিপিবি’র আরো নেতৃবৃন্দ বলেছেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার দাবি আমাদের পার্টির দীর্ঘদিনের। কিন্তু আমরা আরো জোর দিয়ে আগাগোড়া দাবি করে এসেছি যে-টাকার খেলা, পেশিশক্তির ব্যবহার, প্রশাসনিক কারসাজি, সাম্প্রদায়িক প্রচারণা ইত্যাদি থেকে নির্বাচনকে মুক্ত করাটা সবচেয়ে জরুরি কর্তব্য বলে বিবেচনা করতে হবে। কিন্তু সেই অগ্রাধিকারমূলক জরুরি কর্তব্য পালন না করে দলীয় প্রতীকে স্থানীয় সংস্থার নির্বাচন করা, জনগণের ক্ষমতায়নের বদলে ক্ষমতাসীনদের গদি আঁকড়ে থাকার সুযোগ সৃষ্টি করবে। এর ফলে দেশে বিদ্যমান দুটি বুর্জোয়া দলের একচেটিয়া প্রাধান্য বজায় রাখার সুযোগ করে দেবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, প্রয়োজন মনে করলে স্থানীয় সংস্থাসমূহে প্রশাসক নিয়োগের বিধান সম্প্রসারণের যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, তাতে স্থানীয় সংস্থাসমূহের স্বাধীনতাকে খর্ব হবে এবং এসব সংস্থা কার্যত সরকারি দলের নিয়ন্ত্রণে চলে যাবে। স্থানীয় সংস্থাসমূহ নির্বাচিত প্রতিনিধিদের পরিবর্তে নিয়োগকৃত প্রশাসক দ্বারা পরিচালনা করাটা হবে সম্পূর্ণভাবে সংবিধান পরিপন্থী কাজ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.