সিরিয়ায় ৫৩টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে রুশ বিমান

অক্টোবর ১৩, ২০১৫

02ঢাকা: সিরিয়ায় ইসলামিক স্টেটসহ (আইএস) বিভিন্ন জঙ্গি সংগঠনের কমান্ড পোস্ট ও জঙ্গি প্রশিক্ষন কেন্দ্রসহ ৫৩টি লক্ষ্যবস্তুতে ৫৫টি হামলা চালিয়েছে রুশ বিমান বাহিনী। গত ২৪ ঘণ্টায় এ হামলাগুলো পরিচালনা করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কভের বরাত দিয়ে সোমবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

রুশ যুদ্ধ বিমান এসইউ-২৪এম, এসইউ-৩৪ বোম্বারস ও এসইউ-২৫এসএম সিরিয়ার ইদলিব, লাতাকিয়া, হোমস ও হামা প্রদেশের বিভিন্ন এলাকায় হামলাগুলো চালায় বলে দাবি করেন তিনি।

তিনি জানান, রুশ বিমান বাহিনীর এ হামলায় লাতাকিয়া প্রদেশের সালামা নামক একটি গ্রামে অবস্থিত জঙ্গিদের ৭টি কমান্ড পোস্ট, ৬টি প্রশিক্ষন কেন্দ্র, ৬টি অস্ত্রভান্ডারসহ একটি সুরক্ষিত আস্তানা ধ্বংস হয়েছে।

এছাড়া গত ২৪ ঘন্টায় রুশ যুদ্ধবিমান জঙ্গিদের গাড়িবহর, একটি মোবাইল মর্টার, ৩টি আন্ডারগ্রাউন্ড বাংকার ধ্বংস করেছে বলে জানান তিনি।

রাশিয়ার একটি সংবাদমাধ্যমে বলা হয়, সিরিয়ার হামা প্রদেশে এসইউ-২৫ গ্রাউন্ড সাপোর্ট ফাইটার জেট, এসইউ-২৪এম যুদ্ধ বিমান হামলা চালায়। এতে তিনটি মর্টার যুক্ত এসএউভি, যুদ্ধোপকরণ ভর্তি একটি ট্রাকসহ আইএসের সুরক্ষিত কমান্ড পোস্ট ধ্বংস হয়ে গেছে।

এছাড়া লাতাকিয়ায় আইএসের আন্ডারগ্রাউন্ড বাংকার, ইদলিব প্রদেশের আল-মাস্তুমাহ গ্রামে জঙ্গিদের ব্যবহৃত ট্রান্সফার পয়েন্ট ধ্বংস হয়েছে রুশ এ বিমান হামলায়।

২০১৫ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। এরপর জঙ্গি সংঠনটি বিদেশি নাগরিকদের অপহরণ ও বন্দি করে শিরোশ্ছেদ ও আগুনে পুড়িয়ে হত্যা শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে।

এরপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষ নিয়ে আইএস নির্মূলে গত ৩০ সেপ্টেম্বর বিমান হামলা শুরু করে রাশিয়া। ৪ অক্টোবর থেকে এ হামলা জোরদারের ঘোষণা দেয় মস্কো।

অক্টোবর ১৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.