দুই বিদেশি হত্যা তদন্তে দৃশ্যমান কোন অগ্রগতি নেই

অক্টোবর ১২, ২০১৫

44ঢাকা: জাপানি নাগরিক কুনিয়ো হোশি ও ইতালির চেজার তাভেল্লা হত্যার তদন্তে অগ্রগতি দেখতে চান বিদেশি কূটনীতিকরা। দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়ায় কিংবা প্রকৃত অপরাধীরা এখনো আটক না হওয়ায় কূটনীতিকরা প্রশ্ন তোলেন।

গতকাল রবিবার সকালে ইউরোপীয় দেশভুক্ত প্রায় দশ জন রাষ্ট্রদূত দু’ঘন্টা বৈঠক করেন। ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূতের বাসভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কূটনীতিকরা দুই বিদেশি হত্যার তদন্ত অগ্রগতি নিয়ে কথা বলেন।

রাষ্ট্রদূতদের মধ্যে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তবে তদন্ত হচ্ছে, প্রকৃত সত্য বেরিয়ে আসবে, সরকারের পক্ষ থেকে দেওয়া আশ্বাসের উপর আস্থা রাখছেন অনেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কূটনীতিক জানান, সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। বর্তমানে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক বলা যায়। তবে দুটি হত্যার তদন্ত অগ্রগতি হওয়া বাঞ্ছনীয়। বৈঠকে ব্রিটিশ হাইকমিশনার ও কূটনৈতিক কোরের ডিন, ফ্রান্স, ইতালি, জার্মানি, স্পেন, সুইডেন, নেদারল্যান্ডসহ কয়েকটি ইউরোপীয় দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

এদিকে শনিবার দুপুরে ইইউ রাষ্ট্রদূত ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী আরেকটি বৈঠক করেন বলে সূত্র জানায়।

বাংলাদেশে প্রায় সোয়া দুই লাখ বিদেশি নাগরিক রয়েছে। তাদের নিরাপদ ও স্বাভাবিক অবস্থান, জীবন-যাপন, নিরাপত্তা পরিস্থিতি গভীর ভাবে পর্যালোচনা করছেন কূটনীতিকরা।

এদিকে হোশি কুনিও হত্যার তদন্ত নিয়ে রংপুরের জেলা প্রশাসক রাহাত আনোয়ারের সঙ্গে বৈঠক করেছেন জাপান দূতাবাসের একটি প্রতিনিধি দল। বৈঠকে কুনিও হত্যার তদন্তে জেলা প্রশাসনের সহযোগিতা কামনা করা হয়। জেলা প্রশাসকের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার নিশ্চয়তা দেয়া হয়েছে।

দূতাবাসের কর্মকর্তা কিং জু’র নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলটি জেলা প্রশাসকের কক্ষে প্রায় ১ ঘণ্টা অবস্থান করেন। বৈঠকে জেলা প্রশাসক ছাড়াও অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ্‌ আল ফারুক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয় সিন্ধু তালুকদারসহ আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.