শাবি ছাত্রলীগের তিন নেতাকে অব্যাহতি

সেপ্টেম্বর ১, ২০১৫

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের তিন নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল সোমবার রাতে এ ঘোষণা দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

অব্যাহতি পাওয়া তিন নেতা হলেন সহসভাপতি আবু সাঈদ আকন্দ, অজয় রায় ও যুগ্ম সম্পাদক সাজেদুর রহমান সবুজ। তিনজনকে আজ মঙ্গলবার বিকেলের মধ্যে কেন্দ্রীয় কমিটি বরাবর কারণ দর্শানোর বলা হয়েছে।

গতকাল ছাত্রলীগ থেকে আগাছা ঝেড়ে ফেলার ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশের পর গভীর রাতে কেন্দ্রীয় কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে নিশ্চিত করেছেন সিলেট মহানগর ছাত্রলীগ সভাপতি রাহাত খান।

এদিকে, উপাচার্যের পদত্যাগ ও হামলার প্রতিবাদে আজ থেকে তিন দিনের নতুন আন্দোলন কর্মসূচির প্রথম দিনে সকাল সাড়ে ১০টায় কালো ব্যাজ ধারণ ও পরে প্রতিবাদ সমাবেশের কর্মসূচি পালন করবেন উপাচার্যবিরোধী মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের শিক্ষকরা।

গত ৩০ আগস্ট উপাচার্যের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। এর প্রতিবাদ জানান সাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। পরদিন তিনি আন্দোলনকারী শিক্ষকদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

এদিকে, হামলার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন উপাচার্য ড. আমিনুল হক ভূইয়া। পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন তিনি। কমিটিতে ফিজিক্যাল সায়েন্সের ডিন ড. সাবিনা ইয়াসমিনকে প্রধান করা হয়েছে। কমিটিতে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বনবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী ও সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা পারভিন।

হামলার পর সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রতিবাদের ঝড় ওঠে। ঢাকায় একটি অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.