বিদ্যুতের দাম বৃদ্ধি ১৬ কোটি মানুষের উপর ইলেকট্রিক শক

আগস্ট ২৯, ২০১৫

cpbi 1সিপিবি’র বিক্ষোভ সমাবেশ ও মিছিল
বিদ্যুতের দাম বৃদ্ধি ১৬ কোটি মানুষের উপর ইলেকট্রিক শক,সৈয়দ আবুল মকসুদ

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো বন্ধ, জনজীবনের সঙ্কট দূর, যানজট, জলজট, বাড়ীভাড়া-গাড়ীভাড়া’র যাতাকল থেকে জনগণকে মুক্ত ও অচল ঢাকা সচল করে সাধারণ জনগণের বানযোগ্য ঢাকা গড়ে তোলার দাবিতে আজ ২৯ আগস্ট সকাল ১১টায় পুরানা পল্টন মোড়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) পল্টন থানার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
পল্টন থানা কমিটির সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াত-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট বুদ্ধিজীবী, লেখক সৈয়দ আবুল মকসুদ, সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, পল্টন থানা কমিটির নেতা মুর্শিকুল ইসলাম শিমুল, ত্রিদিব সাহা প্রমুখ।
সমাবেশে বিশিষ্ট বুদ্ধিজীবী, লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, অযৌক্তিকভাবে বিদ্যুতের দাম বাড়িয়ে সরকার দেশের ১৬ কোটি মানুষকে ইলেকট্রিক শক দিয়েছে। তিনি বলেন, বিশ্ববাজারে তেলের দাম কমায় বিদ্যুতের উৎপাদন খরচ কমেছে তাই দাম বাড়ানোর কোনো কারণ নাই। তিনি সরকারকে আমলা, অসৎ ব্যবসায়ী বান্ধব না হয়ে জনবান্ধব হওয়ার আহ্বান জানান।
সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, এই সরকারের নির্বাচিত হতে জনগণের ভোট লাগে না, তাই দাম বাড়াতে জনগণের মতামতেরও তোয়াক্কা করে না। এই সরকার আইএমএফÑ বিশ্বব্যাংকের স্বার্থ রক্ষা করে ক্ষমতায় থাকতে চায়। তাই তাদের স্বার্থ রক্ষা করতে জনগণের ঘাড়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি চাপিয়ে দেয়। তিনি এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে সাধারণ জনগণের ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।
রুহিন হোসেন প্রিন্স, সম্প্রতি পানির দাম বৃদ্ধি ও গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্তকে অযৌক্তিক-cpbi 2অগ্রহণযোগ্য ও গণবিরোধী হিসেবে আখ্যায়িত করে সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।
তিনি বলেন, গতকাল মন্ত্রী বলেছেন, আবার গ্যাস-বিদ্যুতের দাম বাড়বে। তাহলে বিইআরসি’র কার্যকারিতা কি? গণশুনানির নামে নাটক কেন? এ অবস্থা চলতে থাকলে তিনি বিইআরসি বন্ধের আহ্বান জানিয়ে বলেন, গণবিরোধী মানুষকে মন্ত্রী হিসেবে দেশবাসী দেখতে চায় না।
তিনি বলেন, গৃহস্থলিতে বেশী গ্যাস ব্যবহার করে আমরা কম দাম দেই, এটি মিথ্যা তথ্য। বরং গড়ে আমরা কম গ্যাস ব্যবহার করে বেশী দাম দেই।
ডা. সাজেদুল হক রুবেল অচল ঢাকাকে সচল করে সকলের বাসযোগ্য ঢাকা গড়ার আহ্বান জানিয়ে বলেন, যানজট, জলজট ঢাকাবাসীর নাভিশ্বাস। এরপর মূল্যবৃদ্ধি মরার উপর খাড়ার ঘা। তিনি এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে সেকেন্দার হায়াত বলেন, সরকার নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ। এই সরকার সিন্ডিকেট ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করতে চলেছে। তিনি বাড়ীভাড়া, গাড়ীভাড়া নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.