৫৭ ধারা বাতিল করে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের দাবি উদীচীর

আগস্ট ২৭, ২০১৫

 

দেশের জনগণের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার স্বার্থে অবিলম্বে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

এক বিবৃতিতে উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার এ দাবি জানান। বিবৃতিতে তারা বলেন, মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে সম্প্রতি যে বিতর্ক সৃষ্টি করা হয়েছে তা দুর্ভাগ্যজনক। সাংস্কৃতিক আন্দোলনে সক্রিয় একটি সংগঠন হিসেবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মনে করে যে, মতপ্রকাশের স্বাধীনতা এবং বাক বা লেখার স্বাধীনতা একটি গণতান্ত্রিক দেশের প্রথম পরিচয়। যারা এ প্রসঙ্গে বিতর্ক-বিরোধ সৃষ্টি করেন তারা মূলত মুক্তচিন্তার বিরুদ্ধেই অবস্থান নেন। কারো মত প্রকাশ নিশ্চয়ই নাগরিক চেতনা বোধসম্পন্ন হওয়া বাঞ্চনীয়। কিন্তু তাই বলে, কোন ব্যক্তি বা দল সংক্ষুব্ধ হলে সেটি স্বাধীনতার যথেচ্ছ ব্যবহার বা সীমা লঙ্ঘন করা হয়- এমন মন্তব্য করাটা বানোয়াট ও স্বার্থ প্রণোদিত অভিযোগ।

বিবৃতিতে কামাল লোহানী ও প্রবীর সরদার বলেন, উদীচী মনে করে যে পূর্ব পুরুষের ঐতিহ্য হিসেবে আমরা যে সাংস্কৃতিক উত্তরাধিকার বহন করি সেটাই ছিল আমাদের একাত্তরের মহান মুক্তিযুদ্ধের হাতিয়ার। এ ঐতিহ্য জনগণের এবং জনগণই তা বহন করছে। সে ক্ষেত্রে মতপ্রকাশের স্বাধীনতাও জনগণের। এরই পরিপ্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাকে একটি গণবিরোধী ও কালো বিধান বলে মনে করে উদীচী। আর তাই, অনতিবিলম্বে এ ধারা বাতিলের দাবি জানিয়েছে সংগঠনটি।

ঢাকা জার্নাল, আগস্ট ২৭, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.