কান্নায় প্রশান্তি আসে

আগস্ট ২৬, ২০১৫

aaaaকান্না মানুষের সহজাত প্রবণতা। দুঃখের কারণে মানুষ যেমন কান্নাকাটি করে, তেমনি সুখে তার চোখে পানি আসে। তবে কান্নার পর দেহমনে প্রশান্তি আসে; আগের চেয়ে অনেক ভালো অনুভূতি হয়— নতুন এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। খবর পিটিআই।

মানুষের ওপর কান্নার প্রভাব নিয়ে গবেষণা চালিয়েছেন নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব টিলবার্গের আসমির গ্রাকানিন ও তার দল। তারা গবেষণায় অংশগ্রহণকারীদের লাইফ ইজ বিউটিফুল ও হাচি: এ ডগস টেল নামে দুটি চলচ্চিত্র দেখান এবং তাদের প্রতিক্রিয়া ভিডিও করেন। পরে অংশগ্রহণকারীদের জিজ্ঞাসা করা হয়, তাদের অনুভূতি কেমন। গবেষকরা নিয়ন্ত্রিত ল্যাবে তাদের তাত্ক্ষণিক ও কিছুক্ষণ পরের মানসিক অবস্থা পরীক্ষা করে দেখেন। এ বিষয়ে একটি প্রতিবেদন মোটিভেশন অ্যান্ড ইমোশন জার্নালে প্রকাশ হয়েছে।

গবেষণাটিতে ৬০ জন অংশ নেন। চলচ্চিত্র দুটি দেখার পর ২৮ জনের চোখে পানি এসেছিল এবং ৩২ জন ছিল স্বাভাবিক। ২০ ও ৯০ মিনিট পর তাদের মানসিক অবস্থা নির্ণয় করা হয়। যাদের চোখে পানি আসেনি, তাদের মেজাজে কোনো পরিবর্তন আসেনি। অন্যদিকে যাদের চোখে পানি এসেছে, তাদের মেজাজে পরিবর্তন দেখা গেছে। ২০ মিনিট পর তাদের মেজাজ চলচ্চিত্র দেখার আগের অবস্থায় ফিরে গেছে। তবে ৯০ মিনিট পর তাদের মধ্যে প্রশান্তির ভাব বেশি দেখা যায়।

গবেষণার ফলাফল থেকে দেখা যায়, কান্নাকাটির পর তাত্ক্ষণিকভাবে নয়, বরং কিছুক্ষণ পর মেজাজে পরিবর্তন ঘটে। এ প্রসঙ্গে আসমির গ্রাকানিন বলেন, কান্নার পর তারা আগের মেজাজে ফিরে যায় এবং পরে তাদের মনে প্রশান্তিও আসে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.