সোয়ান শ্রমিক আন্দোলনের ১৭ দিন

জুলাই ২৯, ২০১৫

Soawn

ঢাকা জার্নাল: বকেয়া বেতন, ঈদ বোনাস, বন্ধ কারখানা খুলে দেওয়া ও সোয়ান গার্মেন্টস শ্রমিকদের নামে ইসলামী ব্যাংকের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন সোয়ান শ্রমিকরা।

মঙ্গলবার (২৮ জুলাই) ১৭তম দিনের মতো সকাল সাড়ে ১১টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ কর্মসূচি পালন করছেন।

১৭তম দিনের এ অবস্থান কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, নারী পক্ষের প্রতিষ্ঠাতা অধ্যাপক শিরিন হক।

সংহতি বক্তব্যে সৈয়দ আবুল মকসুদ বলেন, শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের জন্য এক সপ্তাহ আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছিলাম। কিন্তু এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। এ থেকে প্রমাণিত হয় শ্রমিকদের অধিকার আদায়ে সাংবিধানিকভাবে যাদের ওপর দায়িত্ব রয়েছে তারা ব্যর্থ।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকে শ্রমিকদের রাজপথে দেখে খুব দুঃখ হয়। দুঃখ আরও বাড়ে যখন দেখি অসহায় এসব শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ে তাদের পাশে সরকারি, বিরোধী দলের কেউ নেই।

তিনি বলেন, শ্রমিকদের অধিকার নিয়ে সরকারের লোকজন বড় বড় কথা বলেন। কিন্তু আজকে তাদের দেখা নেই। খালেদা জিয়া ক্ষমতায় যেতে চান কিন্তু তাদের দলের কাউকে এখন পর্যন্ত দেখিনি। জাসদ নেতা ও তথ্যমন্ত্রী হাসানুল ইন‍ু শ্রমিকদের অধিকার নিয়ে অনেক বড় বড় কথা বলেন। আজকে তারও কোনো দেখা নেই। বড় দুঃখ হয়।

এসময় তিনি অবস্থান কর্মসূচি পালনরত  শ্রমিকদের উদ্দেশে বলেন, কেউ থাকুক বা না থাকুক। আমি আপনাদের পাশে আছি। কতটুকু লাভ হবে জানি না। তবে এটুকু বলকে পারি আমি আপনাদের পাশে আছি।

শ্রমিকদের এই ন্যায্য অধিকার আদায়ে কার্যকর পদক্ষেপ নেওয়া আদালতের নৈতিক দায়িত্ব বলেও মন্তব্য করেন তিনি।

আজকের মধ্যে শ্রমিকদের দাবি আদায়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে দাবি আদায়ে শ্রমিকরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য বলে জানান গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামিম।

অবস্থান কর্মসূচিতে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার, আন্তর্জাতিক সম্পাদক মনজুর মইনসহ সোয়ান গার্মেন্টের শতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৮, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.