‘সাকার ১০০ বার ফাঁসিও যথেষ্ট নয়’

জুলাই ২৯, ২০১৫

gonojagoronঢাকা জার্নাল: মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের রায় বহালের দাবিতে টানা অবস্থান কর্মসূচি পালন করছে গণজাগরণ মঞ্চ।

মঙ্গলবার এক সংক্ষিপ্ত সমাবেশে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, সালাউদ্দিন কাদের যে অপরাধ করেছে তাতে ১০০ বার ফাঁসিও তার জন্য যথেষ্ট নয়।

সালাউদ্দিন কাদেরের আপিলের রায় প্রদান করার কথা আগামীকাল। এ রায় প্রদানকে কেন্দ্র করে গণজাগরণ মঞ্চ শাহবাগে অবস্থান নিয়েছে।

পূর্বঘোষণানুযায়ী আজ বিকেল ৪টায় মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের নেতৃত্বে শাহবাগে অবস্থান নেন মঞ্চের নেতা-কর্মীরা। চিরাচরিত স্লোগান আর প্রতিবাদী গানের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। স্লোগানে স্লোগানে তারা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রদত্ত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদেরের ফাঁসির রায় বহালের দাবি জানান।

ইমরান এইচ সরকার বলেন, ‘আমরা আশা করছি, আপিল বিভাগ এই কুখ্যাত যুদ্ধাপরাধীকে তার প্রাপ্য সাজাই দেবেন। আমরা এও আশা করছি, বাকি যে অপরাধগুলো প্রমাণিত হয়েছে কিন্তু মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়নি, সেগুলোতেও সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ডের রায় দেবেন আপিল বিভাগ।’

তিনি বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বিচার বিভাগকে তার স্বাভাবিক গতিতে চলতে দিলে, কোনো ষড়যন্ত্রের মাধ্যমে বিচার-প্রক্রিয়াকে প্রভাবিত করার অপচেষ্টা করা না হলে, সব যুদ্ধাপরাধী তাদের প্রাপ্য সাজাই পাবে। আমরা ন্যায়বিচারের দাবি নিয়ে রাজপথে এসেছি, আমাদের ন্যায্য বিচার নিয়েই আমরা ঘরে ফিরে যাব ইনশাল্লাহ।’

যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের ও তাদের রক্ষাকারীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে ইমরান এইচ সরকার বলেন, ‘জনগণ সজাগ রয়েছে। আগামীকালের রায় নিয়ে কোনো রকম ষড়যন্ত্রের চেষ্টা করা হলে ২০১৩ সালের ৫ ফেব্রুারির মতো আবারও সারা দেশের জনগণ রাজপথে নেমে আসবে এবং সব ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিয়ে ন্যায্য বিচার নিয়েই ঘরে ফিরবে।’

সন্ধ্যায় মঞ্চের কর্মীরা যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদেরের হাতে নিহত নূতন চন্দ্রের প্রতিকৃতিতে আলোক প্রজ্বালন করে মহান মুক্তিযুদ্ধের সব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শাহবাগে স্থাপিত গণজাগরণ মঞ্চের মিডিয়া সেল থেকে জানানো হয়েছে, গণ-অবস্থান কর্মসূচি চলমান থাকবে। আগামীকাল রায়ের দিন সকাল ৮টা থেকে শাহবাগে অবস্থান নেবেন তারা।

ঢাকা জার্নাল, জুলাই ২৮, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.