আইজিএফ’র পদত্যাগ দাবি, বৃহস্পতিবার ইসলামী ব্যাংক ঘেরাও

জুলাই ২১, ২০১৫

Garmentsঢাকা জার্নাল: প্রধান কল-কারখানা পরির্দশককে (আইজিএফ) অযোগ্য আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেছেন সোয়ান গার্মেন্টসের শ্রমিকরা।বকেয়া বেতন-বোনাস ও কারখানা খুলে দেওয়ার দাবিতে আন্দোলনরত শ্রমিকরা আইজিএফ অফিস ঘোরাও করে এ দাবি করেন।

মঙ্গলবার (২১ জুলাই) সকালে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ব্যানারে সোয়ান শ্রমিকরা  অবস্থান কর্মসূচি থেকে দুপুরে মতিঝিলে আইজিএফ অফিস ঘোরাও করতে যান।

সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের নেতৃত্বেআইজিএফ ঘেরাও কর্মসূচি পালনের সময় পুলিশ বাধা দিলে শ্রমিকদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটে।

শ্রমিকেরা মিছিল নিয়ে প্রধান কল-কারখানা পরির্দশকের কার্যালয়ের সামনে পৌঁছালে বাধা দেওয়ার চেষ্টা করে পুলিশ। এ সময় পুলিশ এক নারী শ্রমিককে আঘাত করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরবর্তীতে শ্রমিক নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

Minotiবেতন-বোনাস বঞ্চিত শ্রমিকেরা আইজিএফ কার্যালয়ের সামনে সমাবেশ করেন। মন্টু ঘোষের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কল-কারখানা পরিদর্শকের দফতরের কর্মকর্তাদের সঙ্গে বেতন-বোনাসের দাবিতে বৈঠক করেন।

বৈঠক শেষে কল-কারখানার অতিরিক্ত মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঁইয়া শ্রমিকদের বেতন-বোনাসের জন্য বৃহস্পতিবার (২৩ জুলাই) বিকালে বৈঠক করা হবে বলে জানালে শ্রমিকরা জাতীয় প্রেসক্লাবের সামনে তাদের অবস্থান কর্মসূচিতে ফিরে যান।

শামসুজ্জামান ভূঁইয়া বলেন, শ্রম পরিদফতর সব সময় শ্রমিকের স্বার্থে কাজ করে। সোয়ান গার্মেন্টসের ক্ষেত্রে পরিবেশ অন্যরকম হওয়ায় বেতন পেতে আপনাদের সমস্যা হচ্ছে। বৃহস্পতিবারের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আপনাদের অসুবিধার জন্য আমরাও সমব্যাথী।

সমাবেশে বক্তারা- বেতন, ঈদ বোনাসসহ শ্রমিকেদের ন্যায্য পাওনা যথাশিগগির মিটিয়ে দেওয়ার দাবি জানান। পুলিশের ভয় দেখিয়ে আন্দোলন থেকে তাদের হটানো যাবে না বলে হুঁশিয়ারি দেন। শ্রমিক নেতারা ইসলামী ব্যাংকের দায়েরকৃত মিথ্যা মামলাও প্রত্যাহারের দাবি জানান।

তিন মাসের বকেয়া বেতন ও চলতি মাসের বেতনসহ ঈদের উৎসব ভাতার দাবিতে গত ১২ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন সোয়ান গার্মেন্টসের শ্রমিক-কর্মচারীরা।

Misilগার্মেন্টসটির ১৩০০ শ্রমিক-কর্মচারীর বকেয়া বেতন ও বোনাসের দাবিতে টানা দশম দিনের মতো অবস্থান কর্মসূচি চলছে মঙ্গলবার। এদিকে শ্রমিকদের আন্দোলন কর্মসূচি অনুসারে বৃহস্পতিবার (২৩ জুলাই) বেলা ১১টায় ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয় ঘেরাও করবেন বেতন-বোনাস বঞ্চিত শ্রমিকেরা।

শুক্রবার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

ঘেরাও কর্মসূচিতে ও সমাবেশে বক্তব্য রাখেন- গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম, যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন, গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলামসহ শ্রমিক নেতা এবং সোয়ান গার্মন্টসের বেতন-বোনাস বঞ্চিত শ্রমিকরা।

ঢাকা জার্নাল, জুলাই ২১, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.