নিম্নমানের গম নেবে না ক্ষেতমজুর

জুলাই ২, ২০১৫

Khet Mujurঢাকা জার্নাল: গ্রামীণ প্রকল্পে নিম্নমানের গম বরাদ্দের প্রতিবাদে বিক্ষোভ করেছে ক্ষেতমজুর সমিতি। বিক্ষোভ কর্মসূচিতে সংগঠনটি জানায় নিম্নমানের গম ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুররা নেবে না।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে ব্রাজিল থেকে নিম্নমানের গম আমদানিরপ্রতিবাদ জানানো হয়।

ক্ষেতমজুর সমিতির সহ-সভাপতি ডা. ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচীতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা, সহ-সভাপতি ছৈয়দ আহমেদ, মোতালেব হোসেন, অর্ণব সরকার, আরিফুল ইসলাম নাদিম, সেকেন্দার হায়াৎ, এম এ মোতালেব প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ৪শ কোটি টাকা ব্যয় করে আমদানীকৃত নিম্নমানের দেড় লাখ টন গম পুলিশসহ যাদের দেয়া হয়েছিল তা তারা ফিরিয়ে দেয়। দুর্গন্ধযুক্ত, নোংরা এ গম সরকার গ্রামের বিভিন্ন কর্মসূচী ও প্রকল্পে বরাদ্দ দিয়েছে।

সমাবেশে বক্তারা বলেন, গ্রামের দরিদ্র ক্ষেতমজুরসহ দিনমজুররা কেন এ গম খাবে? সরকার এসব দরিদ্র মানুষকে মানুষ মনে করলে তা তাদের খাওয়ার জন্য দিতে পারত না? বক্তারা অবিলম্বে নিম্নমানের, খাদ্যের অনুপযোগী গম গ্রামীণ প্রকল্পের বরাদ্দ থেকে প্রত্যাহার করার জন্য দাবি জানান।

সমাবেশে বক্তারা আরো বলেন, আমদানি নীতিমালা অনুযায়ী চাহিদার চাইতে নিম্নমানের গম আমদানি করা হলে তা ফেরত দিতে হয় কিন্তু দূর্নীতিগ্রস্থ আমলা-মন্ত্রীদের যোগসাজসে ব্রাজিলের নিম্নমানের গম জাহাজ থেকে খালাস করা হয়।

অবিলম্বে দূর্নীতিগ্রস্থ আমলা-মন্ত্রীদের দায়িত্ব থেকে অপসারনের দাবি করেন বক্তারা। সমাবেশ থেকে ঠিকাদার প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল ও বিভিন্ন সময়ে নিম্নমানের খাদ্যের কারণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপুরণের দাবি করা হয়।

আমদানীকৃত প্রায় সব গম ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের সরকার খাওয়াতে চায় উল্লেখ করে সমাবেশে বক্তারা বলেন, যখন কেউ এ গম খায় না তখন গ্রামের সাধারণ গরিব মানুষের জন্য সরকার কিভাবে তা বরাদ্দ দেয়। বক্তারা এ নিম্নমানের গম আমদানির জন্য খাদ্যমন্ত্রীসহ জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

সমাবেশে বক্তারা দেশের কৃষকদের কাছ থেকে লাভজনক দামে গম ক্রয়ের আহ্বান জানিয়ে বলেন সরকার এমপি’দের পছন্দের লোকদেরকাছ থেকে গম কিনছে। ফলে কৃষকরা গমের দাম পাচ্ছে না। বক্তারা অবিলম্বে নিম্নমানের গমের বরাদ্দ গ্রামীণ প্রকল্প থেকে বাতিল না করলে তীব্র আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন।

‘পচা গম’ খাদ্যমন্ত্রীর পদত্যাগ দাবি সিপিবি-বাসদের

ঢাকা জার্নাল, ২ জুলাই, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.