রোববারের ‍আগে কমছে না বৃষ্টির তীব্রতা

জুন ২৭, ২০১৫

rainঢাকা জার্নাল: দেশব্যাপী সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। এ কারণে দেশের উপকূলীয় অঞ্চলে ভারী বর্ষণসহ দেশের বেশির অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

রোববার (২৮ জুন) সকাল পর্যন্ত দেশব্যাপী মুষলধারে বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর জানায়।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমী বায়ুর প্রভাবে দেশব্যাপী মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাতের তীব্রতা রোববার সকাল থেকে কিছুটা কমতে পারে, এর আগে কমার তেমন কোনো সম্ভাবনা নেই। এরপরও থেকে থেকে দেশের কোথাও না কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিফতর সূত্র জানায়, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ ২০২ মিলি মিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে কক্সবাজারে। এছাড়া, খেপুপাড়ায় ১০৬ মি.মি. কুতুবদিয়ায় ৮১ মি.মি. বরিশাল ৭৫ মি.মি. ঈশ্বরর্দীতে ৫০ মি.মি. ও ঢাকায় ২৫ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ভারী বর্ষণে দেশের উপকূলীয় অঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বিশেষ করে কক্সবাজার-টেকনাফ সড়ক ও মেরিনড্রাইভ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ৪৮ ঘণ্টার টানা বর্ষণে জেলার আটটি উপজেলার কমপক্ষে ৭৫ ভাগ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সদর, রামু, চকরিয়া ও পেকুয়া উপজেলা। এসব উপজেলার ৯০ ভাগ অঞ্চলই পানির নিচে তলিয়ে ‍যায়।

বৃষ্টিপাতের কারণে কক্সবাজার ও বান্দরবানে পাহাড় ধস ও পানিতে ডুবে এ পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্যে দেখা গেছে, দেশে সব থেকে কম বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে সিলেট জেলায় মাত্র ১ মি.মি.। এছাড়া, বগুড়ায় ১০ মি.মি. মংলায় ৫ মি.মি. ও টাঙ্গাইলে ৫ মি.মি. বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, যেখানে কক্সবাজারের ২০২ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে সেখানে ঢাকায় মাত্র ২৫ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। এতেই নগরী জলজটের কবলে পড়ে। বিশেষ করে মিরপুর কালশী থেকে পুরবী সিনেমা হল সংলগ্ন সড়কে কোমরপানি দেখা গেছে। এতে করে যেন দুর্ভোগের শেষ নেই নগরবাসীর।

শুধু মিরপুর নয় জলবদ্ধতার শিকার হয়েছেন পুরান ঢাকা, হাজারিবাগ, মোহাম্মদপুর, মতিঝিল ও বাড্ডা এলাকার মানুষ। অন্যদিকে  টানা চারদিনের ভারী বর্ষণের কারণে চট্টগ্রামের লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েন। দুর্ভোগের ‍পাশাপাশি অবকাঠামো রাস্তাঘাট ও বাঁধও ভেঙে পড়ে।

আবহাওয়া অধিদফতর বলছে, রোববারেরর আগ পর্যন্ত কমছে না বৃষ্টির তীব্রতা।

ঢাকা জার্নাল, জুন ২৭, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.