বাংলাদেশকে র‌্যাংকিংয়ে হটাতে পাকিস্তানের ষড়যন্ত্র!

জুন ২৬, ২০১৫

Championsঢাকা জার্নাল: জিম্বাবুয়ের পর পাকিস্তানকে সিরিজে ‘বাংলাওয়াশ’ উপহার দিয়েছে বাংলাদেশের টাইগাররা। অল্পের জন্য বেঁচে ফিরেছে বাংলাদেশ সফরে আসা ভারত। ২-১ এ সিরিজ হেরেছে মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া। যার ফলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিয়েছে টাইগাররা।

কিন্তু র‌্যাংকিংয়ে সাত নম্বরে আসা বাংলাদেশেকে হটাতে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে পাকিস্তান। সঙ্গে রয়েছে জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে বাংলাদেশের জন্য সমীকরণ ছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা সিরিজের ছয়টি ম্যাচে দুটিতে জিতলেই বাংলাদেশ খেলবে ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি। তারই ধারাবাহিকতায় ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে টাইগাররা। ফলে, উঠে যায় র‌্যাংকিংয়ের সাতে, আর চ্যাম্পিয়ন্স ট্রফিও নিশ্চিত করে।

কিন্তু, ভারতের বিপক্ষে সিরিজ শেষ হতেই আগস্টে পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে জিম্বাবুয়ে। মূলত এটি ছিল জিম্বাবুয়ের ফিরতি সিরিজ। এখন স্বাগতিক জিম্বাবুয়ের আগ্রহে পাকিস্তানের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজও যোগ হচ্ছে।

ইংল্যান্ডের ওয়েলসে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির আসর হবে ০১ জুন থেকে ১৯ জুন পর্যন্ত। যেখানে আয়োজক হিসেবে থাকবে ইংলিশরা। আর র‌্যাংকিংয়ের সর্বোচ্চ পর্যায়ে থাকা বাকী সাতটি দেশ তাতে অংশ নেবে। বাংলাদেশ, পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়ার একটি যুদ্ধ চলছিল। কিন্তু, ভারতকে পরপর দুই ম্যাচে হারিয়ে সে যুদ্ধে পানি ঢেলে দেয় বাংলাদেশ। উঠে যায় র‌্যাংকিংয়ের সাত নম্বরে, জায়গা করে নেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেপ্টেম্বর মাস পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

আগস্টে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা ছিল জিম্বাবুয়ের। কিন্তু বিশ্ব ক্রিকেটকে অবাক করে দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। অবশ্য সিরিজের সূচি এখনো চূড়ান্ত হয়নি।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অষ্টম দল হিসেবে লড়াইয়ে নামার কথা ছিল পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের। যেখানে আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান। আর পরের মাসে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেপ্টেম্বর পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের কোনো ম্যাচ ছিল না। এখন জিম্বাবুয়ের প্রস্তাবে ওয়েস্ট ইন্ডিজ যদি ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়, তাহলে র‌্যাংকিংয়ের হিসেবে আবারো গড়মিল হয়ে যাবে।

সর্বশেষ আইসিসি’র র‌্যাংকিংয়ের হিসেব অনুযায়ী বাংলাদেশ ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে অবস্থান করছে। আটে রয়েছে ৮৮ রেটিং পয়েন্ট পাওয়া ওয়েস্ট ইন্ডিজ। আর নয় নম্বরে রয়েছে ৮৭ রেটিং পয়েন্ট পাওয়া পাকিস্তান। জিম্বাবুয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির খেলার যোগ্যতা অর্জন করা অসম্ভব। কারণ তাদের রেটিং পয়েন্ট মাত্র ৪৪।

ঢাকা জার্নাল, ২৬ জুন ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.