থেমে থেমে বৃষ্টি, থাকবে শনিবারও

জুন ২৬, ২০১৫

ঢাকা জার্নাল: প্রবল মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে থেমে থেমে হালকা, হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আরও দুইদিন এমন অবস্থা থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (২৫ জুন) সকাল থেকে সন্ধ্যা ৬টা (১২ ঘণ্টা) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ১৫৬ মিলিমিটার। এর পরেই ছিলো কুতু্বদিয়া ১১২ মিলিমিটার। পটুয়াখালী ছাড়া সারা দেশেই কমবেশি বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে আবহাওয়া ‍অধিদপ্তর।

এছাড়া, ঢাকায় ৭৯ মি.মি, ফরিদপুরে ৭০ মি.মি, মাদারীপুর ৮৩ মি.মি, চট্টগ্রামে ৪০ মি.মি, সন্দ্বীপে ৪৯ মি.মি, সীতাকুণ্ডে ২৬  মি.মি, রাঙামাটিতে ১২ মি.মি, কুমিল্লায় ৩০ মি.মি, চাঁদপুরে ৫৪মি.মি, মাইজদীকোর্টে ৩৭মি.মি, ফেনীতে ২২মি.মি, হাতিয়ায় ৫২ মি.মি.।

টেকনাফে ৭৩ মি.মি, রাজশাহীতে ২৫ মি.মি, পাবনার ঈশ্বরদীতে ১৩ মি.মি, বগুড়ায় ৪ মি.মি, রংপুরে ৩ মি.মি, দিনাজপুরে ১৮ মি.মি, নীলফামারীর সৈয়দপুরে ৩ মি.মি, খুলনায় ৩৮মি.মি, মংলায় ৮ মি.মি, সাতক্ষীরায় ১৭ মি.মি, যশোরে ৭ মি.মি, বরিশালে ১০২ মি.মি, খেপুপাড়ায় ৬০ মি.মি এবং ভোলায় ১১২ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মোল্লা বলেন, দেশের আবহাওয়ায় মৌসুমী বায়ু সক্রিয় থাকায় এবং বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় ‍বাষ্প চলে আসায় সারাদেশে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। কেবল বর্ষা মৌসুমের প্রথম সপ্তাহ পার হয়েছে, এখনও দেড় মাস স্বাভাবিক বৃষ্টিপাত হবে, তবে মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে থেমে থেমে যে বৃষ্টিপাত হচ্ছে, তা আগামী ৬০ ঘণ্টা পরে কমে আসবে।

তিনি আরও বলেন, বৃষ্টিপাত হওয়ার কারণে রাতে সারাদেশের তাপমাত্রাও ১ থেকে দেড় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে আসবে।

এদিকে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের জন্য বলা হয়েছে।

তবে আবহাওয়ার পূর্বাভাস বিষয়ক ওয়েবসাইট অ্যাকুওয়েদার বলছে, মৌসুমী বায়ুর প্রভাবে জুলাই মাস পুরোটা জুড়েই বৃষ্টিপাত হবে। প্রতিবেশী দেশ ভারতে বন্যা হওয়ায় জুলাই মাসজুড়ে এর প্রভাব থাকার সম্ভাবনা রয়েছে। জুলাইয়ের মাঝামাঝি সময়ে বৃষ্টিপাতের পরিমাণ কমে এলেও আকাশ মেঘাচ্ছন্ন হয়ে থাকবে।

২৪ জুন আবহাওয়া অধিদফতরের এক প্রজ্ঞাপনে উত্তর বঙ্গোপসাগর এলাকায় মৌসুমী বায়ুর কারণে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে  খুলনা, বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতসহ চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কার কথা জানানো হয়।

অন্যদিকে রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম ও বরিশালের বৃহস্পতিবার অতি বৃষ্টির কারণে অনেক রাস্তা হাটু পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। যে কারণে বৃহস্পতিবার সন্ধ্যায় অফিস শেষে ঘর ফিরতে চরম দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীদের। একইভাবে শুক্রবার সকালেও তারা পড়েছেন দুর্ভোগে।

ঢাকা জার্নাল, জুন ২৬, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.