পচা গম পাওয়া যায়নি

জুন ২৪, ২০১৫

 

 

ঢাকা জার্নাল: ব্রাজিল থেকে আমদানি করা গমের মান নিয়ে অভিযোগ উঠলেও খাদ্য মন্ত্রণালয় দাবি করেছে টেস্ট রিপোর্টে পচা কিংবা মানুষের খাবার অনুপোযোগী কোনো গম পাওয়া যায়নি।

ব্রাজিল থেকে আমদানিকৃত গমের বিষয়ে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে বুধবার (২৪ জুন) খাদ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ দাবি করেছে।

খাদ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পিপিআর-২০০৮ অনুযায়ী আন্তর্জাতিক উৎস হতে গম ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়।

কোনো দেশের সাথে সরাসরি চুক্তি করে গম আমদানি করা হয়নি। সরকারি বিধান অনুযায়ী, ইসরাইল ব্যতীত যেকোনো দেশ থেকে দরদাতা কর্তৃক এই গম সরবরাহ করার সুযোগ রয়েছে। গম বন্দরে পৌঁছানোর পর চুক্তির শর্ত মোতাবেক ল্যাবরেটরিতে টেস্ট করে গ্রহণযোগ্য মাত্রার মধ্যে থাকলে গম গ্রহণ করা হয়। টেস্ট রিপোর্ট অনুযায়ী আগত ব্রাজলীয় গম নির্দেশ মোতাবেক গ্রহণযোগ্য মাত্রার মধ্যে থাকায় তা গ্রহণ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন পত্র-পত্রিকায় গম নিয়ে বিরুপ সংবাদ প্রকাশিত হওয়ার পর সারা দেশ থেকে জেলা প্রশাসকদের মাধ্যমে সিলগালা অবস্থায় গমের নমুনা সংগ্রহ করা হয়। অতপর ল্যাবেটরিতে পুণরায় টেস্ট করানো হয়। ব্রাজিল থেকে আগত উক্ত গম চুক্তিতে বর্ণিত নির্দেশ মোতাবেক পাওয়া গেছে।

মন্ত্রণালয়ের উপসচিব মো. কাউসার আহাম্মদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, টেস্ট রিপোর্টে পচা কিংবা মানুষের খাবার অনুযোযোগী কোনো গম পাওয়া যায়নি।

এর আগে গত শনিবার জাতীয় সংসদে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম গম পরীক্ষার কথা জানিয়েছিলেন। ব্রাজিল থেকে আর গম আনা হবে না বলেও জানিয়েছিলেন মন্ত্রী।

গম কোথায় পরীক্ষা করা হয়েছে- খাদ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি।

ঢাকা জার্নালgovt-logo20130813074049, জুন ২৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.