ডাইনোসরদের মতো বিলুপ্ত হবে মানবপ্রজাতিও!

জুন ২১, ২০১৫

ঢাকা জার্নাল: লাখ লাখ বছর আগে পৃথিবী দাপিয়ে বেড়াতো বিশালদেহী ডাইনোসরের দল। কিন্তু একটা সময় তাদের বিলুপ্তি ঘটে। পৃথিবী শাসন করা এই প্রাণিপ্রজাতির বিলুপ্তির সুনির্দিষ্ট কারণ সম্পর্কে বিতর্ক থাকলেও মোটাদাগে বিজ্ঞানীরা স্বীকার করেছেন, প্রাকৃতিক কারণেই এখন আর পৃথিবীতে নেই তারা। বর্তমানে মানবজাতিও ডাইনোসরদের মতো বিলুপ্তির পথে হাঁটছে বলে হুঁশিয়ার করে দিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক আমেরিকান এসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্সের ‘সায়েন্স অ্যাডভান্স’ জার্নালে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। স্ট্যানফোর্ড, প্রিন্সটন ও বার্কলে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা যৌথভাবে এ গবেষণা প্রতিবেদন প্রস্তুত করেছেন। এতেই এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

ভরক্ষয় শুরুর আগে প্রাণিজগত পৃথিবীতে যে হারে বিলুপ্তি পথে হেঁটেছে, বর্তমানে তার হার একশ’ গুণ বেশি বলে দাবি করা হয় ওই প্রতিবেদনে। মেরুদন্ডী প্রাণিরা স্বাভাবিকের চেয়ে ১১৪ গুণ বেশি হারে বিলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা।

প্রতিবেদনে জানানো হয়, ১৯০০ সালের পর এ পর্যন্ত চার শতাধিক প্রজাতির মেরুদন্ডী প্রাণির বিলুপ্তি ঘটেছে। বিজ্ঞানীদের দাবি, এখন থেকে সাড়ে ছয় কোটি বছর আগেও এই হারে প্রাণির বিলুপ্তি ঘটেছে। ওই সময়টাতেই ডাইনোসর প্রজাতি পৃথিবী থেকে মুছে যায়।

জলবায়ু পরিবর্তন, পরিবেশ দুষণ ও বন নিধনকে প্রাণিজগতের বর্তমান এই বিপর্যয়ের জন্য দায়ী করা হয়েছে নতুন ওই গবেষণায়। এসময় বিজ্ঞানীরা বলেন, তিন মানবপ্রজন্মের মধ্যেই মৌমাছিম প্রজাপতির মাধ্যমে প্রকৃতির পরাগ প্রক্রিয়া বিলুপ্ত হবে।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল এরলিক বলেন, প্রাণিজগতের অনেক প্রজাতিই বিলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) মতে, বর্তমানে প্রতি বছর অন্তত পঞ্চাশ প্রজাতির প্রাণি বিলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে।

প্রায় ৪১ শতাংশ উভচর ও ২৫ শতাংশ স্তন্যপায়ী প্রাণি বর্তমানে বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে বলে জানানো হয়েছে সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে।

আইইউসিএন’র মতে, এই মুহূর্তে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে লেমুর। ৯৪ শতাংশ লেমুর প্রজাতি বর্তমানে হুমকিতে রয়েছে। সামগ্রিকভাবে লেমুরের প্রতি পাঁচটিতে একটি বিপন্ন।

গত বছর নর্থ ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী ও বিলুপ্তি বিশেষজ্ঞ স্টুয়ার্ট পিম ও তার দল একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেন। ওই প্রতিবেদনে হুঁশিয়ার করা হয়, মানবজাতি গণবিলুপ্তির ষষ্ঠ অধ্যায়ে প্রবেশ করছে।

পিমের প্রতিবেদনে দাবি করা হয়, অতীতের তুলনায় বর্তমানে প্রাণিজগতে বিলুপ্তির হার এক হাজার গুণ বেশি।

ঢাকা জার্নাল, জুন ২০, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.